Take a fresh look at your lifestyle.

বকেয়া বেতনের দাবিতে ফরচুন সু কারখানায় শ্রমিক আন্দোলন, আনসারের গুলিতে আহত ৪

ফরচুন সুজ লিমিটেট

মো.মনিরুল ইসলাম: আজ বরিশাল বিসিক শিল্প নগরীতে ফরচুন সুজ লিমিটেড কারখানায় শ্রমিকদের বেতন ভাতা এবং ওভার টাইমের দাবিতে এ হামলা-ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় শ্রমিকদের ওপর  লাঠিচার্জ ও গুলি চালানোর অভিযোগ ওঠেছে আনসার এবং পুলিশ বাহিনীর ওপর। এতে আহত হয়েছে ৪ শ্রমিকসহ এক পুলিশ সদস্য।

আজ বৃহস্পতিবার (২৩ মে) বিকেল ৪টার দিকে বরিশাল নগরীর কাউনিয়া বিসিকে এ ঘটনা ঘটে।

শ্রমিক ও পুলিশ জানান, দুপুরের দিকে ফরচুন সুজ কারখানাতে বেতন দেওয়া হচ্ছিলো। শ্রমিকদের দাবি তাদের দুইমাসের বেতন বকেয়া রয়েছে। কিন্তু তাদের বকেয়া বেতনের অর্ধেকটা দেওয়া হয়।

এতে ক্ষুব্ধ হয় শ্রমিকেরা এবং তারা ঐক্যবদ্ধ হয়ে এর প্রতিবাদ জানানো শুরু করে। এ সময় ফরচুন সুজ কারখানায় কর্তব্যরত আনসাররা তাদেরকে নিবৃত্ত করার চেষ্টা চালায়। এতে শ্রমিকদের ক্ষোভ আরও বাড়তে থাকে। শ্রমিকরা তখন কারখানায় ভাঙচুরের চেষ্টা করে। তাদের নিবৃত্ত করতে আনসাররা গুলি চালায়। এতে চারজন শ্রমিক আহত হয়। এ ঘটনায় আনসারদের ওপর ক্ষিপ্ত হয়ে ওঠে শ্রমিকরা। একপর্যায়ে তারা আনসরদের ওপর হামলা চালায় এবং কারখানার গ্লাস ও গাড়ি ভাঙচুর করে।

এ সময় পুলিশ উপস্থিত হয়ে লাঠিচার্জ করে। শ্রমিকরাও ইট পাটকেল নিক্ষেপ করে। শ্রমিকদের হামলায় বিসিকে থাকা কমপক্ষে ১০টি যানবাহন ভাঙচুর হয়। পরে আধাঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। বর্তমানে ফরচুনসহ আশেপাশের তিনটি কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এ ঘটনায় পুলিশের কাউনিয়া থানার ইন্সপেক্টর (তদন্ত) মোস্তাফিজুর রহমান আহত হন।

শ্রমিকরা বলেন, আমাদের সংসার আছে, পরিবার আছে কিন্তু কোম্পানি আমাদের এক মাসের বেতন আরেক মাসে দেয়। এমনকি বেতন চাইলে অশ্লীল ভাষায় গালাগাল করে। মেয়েদের রাত ১২ টা পর্যন্ত কাজ করায় , বারো ঘন্টা ডিউটিতে ১০ টাকার বিস্কট ছাড়া কিছু দেয়না। আবার সঠিক সময়ে বেতন পাইনা আমরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কোম্পানির এক কর্মকর্তা “বাংলা টাইম্সবিডি.কম” কে বলেন, শ্রমিকদের অভিযোগ সঠিক নয়। তাদের সকল মাসের বেতন সঠিক সময় দেওয়া হয়। কিন্তু এ মাসে একটু সমস্যা হয়েছে বলে আগামী মাসে বেতন দেওয়ার কথা ছিলো। আর আমরা শ্রমিকদের আট ঘন্টার বেশি কাজ করানো হয় না কিন্তু কোনো বিশেষ সিময়ে প্রোডাকশনের চাপ আসলে তাদের ১০-১২ ঘন্টা কাজ করানো হয়।


এ বিষয় কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান জানান- শ্রমিকদের উপর লাঠিচার্জ করা হয়নি। পরিস্থিতি শান্ত রাখতে শ্রমিকদের সরিয়ে দেয়া হয়েছে। পরিস্থিতি সামলাতে গিয়ে ওসি (তদন্ত) মোস্তাফিজুর রহমান আহত হয়েছেন।

সবশেষ অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ ঘরাই এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে শ্রমিকদের ৬ সদস্যের দল নিয়ে সমস্যা সমাধানের জন্য কারখানার কর্মকর্তাদের সাথে আলোচনায় বসেছেন।

ফরচুন সুজ বরিশালের একমাত্র শতভাগ রপ্তানিমুখি জুতা তৈরির কারখানা। এর তিনটি কারখানায় কমপক্ষে ৭ হাজার শ্রমিক রয়েছেন।’

 

Leave A Reply

Your email address will not be published.