Take a fresh look at your lifestyle.

বরিশালে নবনির্মিত ১০ তলা আদালত ভবনের লিফটে আটকা পড়ে ১০ জন অসুস্থ

নিজস্ব প্রতিবেদক:  বরিশালে নবনির্মিত ১০ তলা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের লিফটে আটকা পড়ে আইনজীবী, পুলিশ সদস্য এবং বিচার প্রার্থীসহ ১০ জন অসুস্থ হয়ে পড়েছেন।

এর মধ্যে গুরুতর দুই পুলিশ সদস্যকে হাসপাতালে ভর্তি করা হয়। বাকীদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

সোমবার দুপু‌রে এই ঘটনা ঘটে। অসুস্থ হ‌য়ে পরা ব‌্যক্তিরা হ‌লো, আইনজীবী ফজলুল হক বিশ্বাস, আজিজুর রহমান রিয়াজ, জাফরুন্নেছা রোজী ও মনিরুল ইসলাম মনির এবং এসআই জসিম উদ্দিন ও কনস্টেবল কুলসুমসহ ১০ জন। জেলা পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন এসআই জসিম উদ্দিন বলেন, ভবনের বিভিন্ন ফ্লোরে যাওয়ার জন্য আইনজীবী, পুলিশ এবং বিচার প্রার্থীসহ ১২ জন লিফটে ওঠার পর দরজা বন্ধ করে দেয়া হয়।

এরপর লিফট কোনভাবে উপরে উঠছিল না। প্রায় ৩০ থেকে ৪০ মিনিট আটকে থাকায় অক্সিজেন সংকট দেখা দেয়। এ সময় লিফটের ভিতর এবং বাহির থেকে দরজা খোলার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরবর্তীতে ইট দিয়ে পিটিয়ে দরজা খোলা হয়। এরই মধ্যে অক্সিজেনের অভাবে লিফটের ভিতরে থাকা ১০ জন অসুস্থ হয়ে পড়েন। লিফট থেকে বের হওয়ার পর জ্ঞান হারিয়ে ফেলা আইনজীবী ফজলুল হক বিশ্বাস বলেন, এক সময় মনে হচ্ছিলো সকলে মারা যাচ্ছি। সকলে হাউমাউ করে কাঁদছিল। কেউ কেউ লিফটের দরজা ভাঙ্গার চেষ্টায় ছিলেন। কোনভাবেই লিফটের দরজা খোলা যাচ্ছিল না। এভাবে আধা ঘন্টার বেশী সময় পার হয়ে যায়। এতে অক্সিজের অভাবে সকলেই অসুস্থ হয়ে পড়েন। লিফটের ভিতরে মোবাইলেও কাজ করছিল না। এ কারনে কারো সাথে কোন ধরনের যোগাযোগ করা যাচ্ছিল না।

পরবর্তীতে বাহির থেকে আইনজীবী বাচ্চুসহ বিচার প্রার্থীরা ইট দিয়ে দরজা টাকাতে টাকাতে কিছুটা ফাক হয়। এরপর লিফটের ভিতরে থাকা সকলে উদ্ধার হয়েছে। উদ্ধারে সহায়তাকারী জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারন সম্পাদক মোখলেচুর রহমান বাচ্চু বলেন, আদালত ভবনটি উদ্বোধনের পর থেকে লিফটে নানা ধরনের সমস্যা দেখা দেয়। মাঝে মধ্যে লিফট অচল হয়ে থাকে। আবার কোন সময় কিছুদূর ওঠার পর থেমে যায়। বিচিত্র রকম সমস্যার কারনে ১০তলা ভবনে উঠানামায় বেগ পেতে হয়। আর আইনজীবী, পুলিশ ও বিচার প্রার্থীদের জন্য লিফট মাত্র ২টি। তাতে ধারনক্ষমতা ১০ থেকে ১২ জন। তাও ঠিকমত তুলতে পারে না লিফট। এর মধ্যে লিফটে অক্সিজেনের কোন জায়গা নেই।

আইনজীবী আতিকুর রহমান জুয়েল বলেন, নিন্মমানের লিফটের সাথে সাথে এটি ব্যবহারে কোন লোক দেয়া হয়নি। সমস্যা হলে কাউকে বলার কোন স্থান নেই। আজ যে ধরনের বিপদ হয়েছিল তা থেকে আল্লাহ আমাদের রক্ষা করেছেন। ভবনের ধারনক্ষমতার চেয়ে লিফটের সংখ্যাও অনেক কম। যে দু’টি লিফট আইনজীবী, পুলিশ ও বিচার প্রার্থীরা ব্যবহার করতে পারে তার ধারনা ক্ষমতা মাত্র ১০ থেকে ১২ জন। কিন্তু প্রয়োজন ছিল কমপক্ষে ২০/২২ জন ধারণাক্ষমতার লিফট দেয়ার জন্য। এ জন্য নীচতলা থেকে প্রতিটি ফ্লোরে দীর্ঘলাইন পড়ে যায়।

নাজির তরিকুল ইসলাম বলেন, বিষয়টি জানার পর দৌড়ে ১১তলা যাই। সেখানে গিয়ে লিফটের পাওয়ার সুইচ বন্ধ করে আবার চালু করি। এরপর দরজা খুলে যায়। তার ধারণা স্ফুটওয়ারের কারনে হ্যাং হ‌য়ে গিয়েছিল। রিস্টার্ট দেয়ার পর আবার চালু হয়। এদিকে ঘটনার পর দুপুর দেড়টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে যান জেলা জজ রফিকুল ইসলাম ও চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহিবুল ইসলাম। সেখানে লিফটম্যান দেয়ার সিদ্ধান্ত হয়। একই সাথে লিফটের সমস্যা গণপূর্ত বিভাগকে অবহিত করে দ্রুত সমাধানের নির্দেশ দেয়া হয়।

জেলা আইনজীবী সমিতির সভাপতি লস্কর নুরুল হক বলেন, আমার ধারণা পুরানো লিফট দেয়া হয়েছে। তা না হলে উদ্বোধনের পরপরই এত সমস্যা দেখা দেবে কেন। আজ যে ঘটনা ঘটেছিল তার আরেকটু দীর্ঘ হলে কয়েকটি লাশ দেখা ছাড়া কোন উপায় ছিল না। বিষয়টি চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হবে এর একটা সুষ্ঠু সমাধানের জন্য।

গেল ৩ মার্চ ৪৯ কোটি ১৭ লাখ টাকায় নবনির্মিত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন করা হয়।

Leave A Reply

Your email address will not be published.