Take a fresh look at your lifestyle.

বরিশালে নির্মাণ হচ্ছে ৪৬০ শয্যা বিশিষ্ট ক্যান্সার, কিডনি ও হৃদরোগ চিকিৎসা কেন্দ্র

স্টাফ রিপোর্টার: বরিশালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জাহাঙ্গীর আলম বলেছেন, বরিশালে ৪৬০ শয্যা বিশিষ্ট ক্যান্সার, কিডনি ও হৃদরোগ চিকিৎসা কেন্দ্র এবং ডায়াগনস্টিক ও ইমেজিং ভবন নির্মাণ হচ্ছে। এ ভবনের নির্মাণ কাজ ২৫ সালের জুন মাসের মধ্যে এই সমস্ত ভবনের কাজ শেষ হবে। এরপরই প্রয়োজনীয় যন্ত্রপাতি ও জনবল পদায়ন দিয়ে কার্যক্রম শুরু হবে। ফলে দক্ষিণাঞ্চলের রোগীদের স্বাস্থ্য সংক্রান্ত অনেক দুর্ভোগ কেটে যাবে।

 

শনিবার (১৮ মে) দুপুরে শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্যখাতের সরকারি অর্থ ও ক্রয় ব্যবস্থাপনা শীর্ষক ওয়ার্কশপ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

 

তিনি আরও বলেন, বরিশালসহ সারাদেশের হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সেই তুলনায় পর্যাপ্ত জনবল ও যন্ত্রপাতি নেই। বরিশালেও একই অবস্থা। শেবাচিম হাসপাতালের বিভিন্ন সমস্যা থেকে উত্তোরণের জন্য জরুরী ভিত্তিতে রোগীদের জন্য হাসপাতালের জায়গা বাড়ানো দরকার। তাই শের ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের আদলে আরও ২০ তলা ভবন নির্মাণ করা হবে। এছাড়া মডেল ফ্যামেলি প্লানিং ভবনের স্থলে আরও একটি ২০ তলা ভবন নির্মাণের বিষয়টি তালিকাভূক্ত করা হয়েছে। শেবাচিমের চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য বাসভবন নির্মাণ খুবই জরুরী।তিনি আরও বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রাণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর কাছে এসব সমস্যা চিহ্নিত করে প্রস্তাবনা দেওয়া হয়েছে। দ্রুততার সাথে উক্ত প্রস্তাবনা বাস্তবায়ন আমাদের প্রধান লক্ষ্য।

 

এর আগে তিনি নগরীর ব্রাউন্ড কম্পাউন্ডে বরিশাল স্বাস্থ্য বিভাগের বিভিন্ন কর্মর্তাদের নিয়ে সভা করেন। সভায় বরিশাল স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তারা তাদের বিভিন্ন দাবি তুলে ধরেন। এরপর বরিশাল সদর হাসপাতাল, ৪৬০ শয্যা বিশিষ্ট ক্যান্সার কিডনি ও হৃদরোগ চিকিৎসা কেন্দ্র এবং ডায়াগনস্টিক ও ইমেজিং ভবন পরিদর্শন করেন। সব শেষ তিনি শেবাচিম হাসপাতালের চিকিৎসকসহ কর্মরতদের সঙ্গে সভা করেন। সেই সভায় চিকিৎসকরা দীর্ঘদিন পদোন্নতি বঞ্চিত হওয়ার কথা তুলে ধরেন। সেই সঙ্গে বরিশালে এনজিওগ্রাম করার জন্য চিকিৎসক পদায়নসহ এমআরআই ও ক্যান্সার চিকিৎসায় প্রবাল-৬০ মেশিন সরবরাহের দাবি করা হয়। সভার আগে তিনি শেবাচিম হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন।

 

এসময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত স্বাস্থ্য সচিব (বাজেট অনুবিভাগ) আব্দুস সামাদ, স¦াস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য অধিপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর, স্বাস্থ্য অধিদপ্তরের হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম, স্বাস্থ্য বিভাগের বরিশাল বিভাগীয় পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল, শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম, শেরে বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. ফয়জুল বাশার প্রমুখ।##

 

Leave A Reply

Your email address will not be published.