Take a fresh look at your lifestyle.

বরিশাল নথুল্লাবাদ বাস টার্মিনালে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ

সড়ক অবরোধ করে বিক্ষোভ-রনক্ষেত্র নথুল্লাবাদ বাস টার্মিনাল

১৭

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ । রনক্ষেত্রে পরিনত হয়েছে নথুল্লাবাদ বাস টার্মিনাল।

বাস শ্রমিকদের মারধরের ঘটনার প্রতিবাদে দফায় দফায় বিক্ষোভ, ভাঙচুর ও সড়ক অবরোধ করেছেন বাস শ্রমিকরা। ০৪ মে,শনিবার ১২টার দিকে এ ঘটনার সূত্রপাত হয়। বরিশাল সহ সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

এদিকে বাস চলাচল বন্ধ থাকায় শনিবার সন্ধ্যায় সাধারন যাত্রীরা পরেন বিপাকে, বাস চলাচল না করায় যাত্রী পরিবহন করা মাহিন্দ্র ও অটো চালকদের বাধা সৃষ্টি করে বিক্ষোভকারীরা, এতে আবারও সংঘাতে জড়িয়ে পরে বাস শ্রমিক ও মাহিন্দ্র-অটো শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ ২রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

বাস শ্রমিকরা জানান,বাস মালিক গ্রুপের সভাপতি অসীম দেওয়ানের অনুসারী নুরুল ইসলাম বাবাই তার বহিরাগত সন্ত্রাসী বাহিনী দিয়ে শ্রমিকেদের উপর হামলা চালায় এতে আহত হন অন্তত ২০ জন শ্রমিক। এই কারনে আমরা বিচারের দাবীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছি কিন্তু মাহিন্দ্র ও অটোচালকরা যাত্রী পরিবহন করে আমাদের বিক্ষোভে বাধা সৃষ্টি করছে।

শ্রমিকরা আরোও জানান,দুপুর ১২টার দিকে নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে  মাদারীপুরের উদ্দেশ্যে একটি বাস যাত্রী নিয়ে যাচ্ছিল। ওইসময় একটি মোটরসাইকেলকে সাইড নেওয়ার জন্য বাসের চালক হর্ণ বাজান। এতে ক্ষিপ্ত হয়ে মোটরসাইকেলে থাকা আরোহী বাসের চালককে মারধর করেন। আর তাকে বাঁচাতে অন্য একজন এগিয়ে আসলে তাকেও মারধর করা হয়।

শ্রমিকরা জানান, বাসের চালক শাকিল ও সৌরভকে মারধরের খবর ছড়িয়ে পড়লে সাধারণ শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় তারা বিক্ষোভ করে এবং হামলাকারীদের আটক করে মারধরের চেষ্টাও করেন অনেকে।

 

প্রতক্ষদর্শীরা জানান, শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে একপর্যায়ে টার্মিনালের সামনের বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ করে। পাশাপাশি টার্মিনাল এলাকায় থাকা বরিশাল জেলা সড়ক পরিবহন বাস মিনিবাস কোচ মাইক্রবাস শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত সভাপতি কাজী কবিরের ব্যানার ভাঙচুর করে।পরবর্তীতে দীর্ঘ আলোচনা শেষে সমঝোতার আশ্বাসে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিত স্বাভাবিক হয় নথুল্লাবাদ এলাকার।

আহতরা জানান, যে বহিরাগতরা তাদের ওপর হামলা চালিয়েয়েছেন, তারা বরিশাল জেলা সড়ক পরিবহন বাস মিনিবাস কোচ মাইক্রবাস শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত সভাপতি কাজী কবিরের ঘনিষ্টজন। কবিরের লোকজন কিছুদিন ধরেই নথুল্লাবাদ এলাকায় আধিপত্য বিস্তারের চেষ্টা চালিয়ে আসছে। কিন্তু তারা কেউ পরিবহন সেক্টরের সাথে জড়িত নন।

বরিশাল জেলা সড়ক পরিবহন বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহ আলম ফকির বলেন, ঘটনার সময় তিনিসহ নেতাকর্মীরা টার্মিনালের ভেতরে অফিস কক্ষে ছিলেন। চালকের ওপর হামলার খবর শুনে তাৎক্ষণিক তিনি ঘটনাস্থলে আসেন। পরে আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠান।

শাহ আলম ফকির বলেন, কি ঘটনায় হামলা তা আমি জানি না, তবে বহিরাগতরা এ হামলার ঘটনা ঘটিয়েছে। ভবিষ্যতে কেউ টার্মিনালের ভেতরে বহিরাগতদের নিয়ে আসতে পারবে না এবং কোন প্রশ্রয়ও দিতে পারবে না। আর এর ব্যতয় ঘটলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। আর শ্রমিকের গায়ে কেউ হাত দিতে পারবে না, দোষ করলে আমাদের বলবে আমরা ব্যবস্থা নেবো।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার ফারুক হোসেন জানান, নথুল্লাবাদে শ্রমিক ইউনিয়েনর দুপক্ষের মধ্যে অনেকদিন ধরে সমস্যা আছে। পাল্টাপাল্টি কমিটি থাকলেও বর্তমানে তেমন কোন কার্যক্রম নেই। এখানে শ্রমিক ইউনিয়েনর যে অফিস ছিল সেটি মে দিবস উপলক্ষে একপক্ষ খুলে দেয়। এতে অন্য পক্ষের ক্ষোভের সৃষ্টি হয়। এ নিয়ে প্রথমে দুইপক্ষের মধ্যে মৃদু সংঘর্ষ হয়। পরে টার্মিনালের ভেতরেও দুপক্ষের মারামারি হয়।

 

 

Leave A Reply

Your email address will not be published.