Take a fresh look at your lifestyle.

বরিশাল শিক্ষাবোর্ডে কমেছে পাশের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক:

২৩

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গত বছরের চেয়ে পাশের হার ও জিপিএ-৫ কমেছে বরিশাল শিক্ষা বোর্ডে। এবারও ফলাফলে ছেলেদের তুলনায় পাশ ও জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে মেয়েরা।

বরিশাল শিক্ষা বোর্ডে এ বছর পাশের হার ৮৯ দশমিক ৬১ শতাংশ। গত বছর এ বোর্ডে পাশের হার ছিল ৯০ দশমিক ১৯ শতাংশ। পাশের হার কমেছে দশমিক ৫৮ শতাংশ। এ বছর পরীক্ষায় অংশ নেওয়া ৪৫ হাজার ৯৭১ জন ছাত্র এবং ৪৮ হাজার ৯ শত জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ৮৫ হাজার ১৪ জন। এর মধ্যে ছাত্রী ৪৪ হাজার ৫৭৯ জন ও ছাত্র ৪০ হাজার ৪৩৫ জন।

বরিশাল বোর্ডে এ বছর জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৬৮ শিক্ষার্থী। গত বছরের চেয়ে জিপিএ-৫ কমেছে ১৫১টি। মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৮৭টি ও ছেলেরা পেয়েছে ৩ হাজার ৮৮১টি।
বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন সোমবার দুুপুর দেড়টায় এ ফলাফল ঘোষণা করেন।

তিনি আরও জানান, পাশের হারে এগিয়ে রয়েছে ভোলা জেলা। এই জেলায় পাশের হার ৯২ দশমিক ৫১ শতাংশ। এরপর পিরোজপুর ৯১ দশমিক ৮৩, বরগুনা ৯০ দশমিক ৭৩, বরিশাল ৯০ দশমিক ৫৪, ঝালকাঠি ৮৬ দশমিক ৯৩ ও পটুয়াখালীতে ৮৪ দশমিক ২৩ শতাংশ পাশের হার।

অপরদিকে এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পাশের হারে এগিয়ে। দ্বিতীয় অবস্থানে ব্যবসায় শিক্ষা ও তৃতীয় অবস্থানে মানবিক বিভাগ। জিপিএ-৫ এর দিক থেকে সবচেয়ে বেশি পেয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ৮ হাজার ২২১ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মানবিক বিভাগ থেকে ১ হাজার ৩২৮ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫১৯ জন জিপিএ ৫ পেয়েছে।

এদিকে বরিশাল বোর্ডে এবারে কেউ পাশ করেনি এমন কোন বিদ্যালয় নেই। ১ হাজার ৪৬৪টি বিদ্যালয়ের মধ্যে ১৪৯টি বিদ্যালয়ের পরীক্ষার্থী শতভাগ পাশ করেছে। এর মধ্যে বরিশাল জেলায় ৪০টি, ভোলায় ৩৩টি, পিরোজপুরে ৩২টি, বরগুনায় ২০টি, ঝালকাঠিতে ১৩টি ও পটুয়াখালীতে ১১টি বিদ্যালয় রয়েছে।

এছাড়া বোর্ডের আওতায় ৬ জেলায় ১ হাজার ২৯৮টি বিদ্যালয়ে পাশের হার ৫০ শতাংশের ওপরে। ৫০ শতাংশের নীচে পাশ করেছে ১৭টি বিদ্যালয়। পরীক্ষা নিয়ন্ত্রক ফলাফল সম্পর্কে বলেন, এবারে পাশের হার কম হলেও আমার চোখে কম হিসেবে দেখছি না। গত বছর গ্রুপ ভিত্তিক পরীক্ষা হয়েছে। এবারে সব সাবজেক্টে হয়েছে। সব মিলিয়ে ফলাফল ভালো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.