Take a fresh look at your lifestyle.

‘বৈষম্যমূলক’ কোটা বাতিলের দাবিতে (ববি) শিক্ষার্থীদের ঘণ্টাব্যাপী মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদকঃ সকল চাকরিতে ‘বৈষম্যমূলক কোটা’ বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে ঢাকা-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। ।

৯ জুন,রোববার সকাল ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত ৫ শতাধিক শিক্ষার্থী এ অবরোধ করে। এ সময় সড়কের দুই পাশে দুই কিলোমিটার জুড়ে শতশত যানবাহন আটকে পড়লে যাত্রীদের চরম ভোগান্তি হয়। এরপর অবরোধ শেষে মহাসড়কে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। এরপর ববির প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা। এসময় বক্তৃতা দেন, শিক্ষার্থী সুজয় শুভ, সিবাত আহমেদ, ভূমিকা সরকার, অনিকা সরকার, মৃত্যুঞ্জয় রায় প্রমুখ।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ভূমিকা সরকার বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোন শিক্ষার্থীর সঙ্গে বৈষম্য মেনে নেব না। আমরা আদিবাসী ও প্রতিবন্ধী কোটা বাদে সব বৈষম্যমূলক কোটা বাতিলের দাবি জানাচ্ছি। আমি একজন নারী, আমি চাই যে, নারী কোটা না থাকুক। নারী কোটার মাধ্যমে নারীদের সমাজে আরও বেশি হেয় করা হয়। ৩০% মুক্তিযোদ্ধা কোটাসহ অন্যান্য অপ্রয়োজনীয় কোটা ব্যবস্থাও বাতিলের দাবি জানাচ্ছি।

আরেক শিক্ষার্থী বলেন, ৫৬ শতাংশ কোটা কোনো দেশের স্বাভাবিক শিক্ষাব্যবস্থা হতে পারে না। মেধাবীরা পরিশ্রম করে চাকরি পাবে, কোটায় নয়। কোটা প্রথা কখনোই জাতির কল্যাণ বয়ে আনবে না। এটা দেশের মেধাবীদের সঙ্গে একধরণের উপহাস করা হচ্ছে। একইসঙ্গে সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পুনবহাল সংক্রান্ত রায়ের প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

বাসযাত্রী মোতালেব হাওলাদার বলেন, পটুয়াখালী থেকে চিকিৎসা নিতে বরিশাল যাচ্ছিলাম। পথে সড়ক অবরোধ করায় গরমের মধ্যে এক ঘন্টা আটকে ছিলাম।

বরিশাল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রহমান মুকুল বলেন, শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করেছিলো। এখন যানচলাচল স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত বুধবার (৫ মে) সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে মুক্তিযোদ্ধাসহ অন্য কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন উচ্চ আদালত। ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে।#

 

Leave A Reply

Your email address will not be published.