Take a fresh look at your lifestyle.

ব‌রিশা‌লে এসএস‌সি পরীক্ষার্থী ৯৫ হাজার ৯৭৬

নিজস্ব প্রতিবেদক:

২২

বরিশালে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। বৃহষ্পতিবার সকাল ১১টা থেকে বরিশালের ১৮৭ টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়।

পরীক্ষা শুরুর আগে শিক্ষার্থীদের তল্লাশির পর কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়। আর এ পরীক্ষা চলবে বেলা ১ টা পর্যন্ত। এবছর বরিশাল শিক্ষা বোর্ডে ১ হাজার ৪৬৩ টি বিদ্যালয়ের ৯৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। যার মধ্যে ছাত্র ৪৬ হাজার ৩৪৬ জন এবং ছাত্রী ৪৯ হাজার ৬৩০ জন। সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য বরিশাল জেলায় ৪ টি এবং বোর্ডের অপর ৫টি জেলায় ৫টি ভিজিলেন্স টিম থাকবে। পরীক্ষার্থীরা জানিয়েছে, তাদের ভালো প্রস্তুতি রয়েছে। তবে এর আগে যেসময় পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সে সময় পরীক্ষা হলে ভালো হতো। তাছাড়া সম্পূর্ণ ১০০ নম্বরের পরীক্ষা হলে পরবর্তী একাদশ দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ন ভালো হতো।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ কুমার গাইন বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেউ বিলম্ব করলে তার কারণ গেটের রেজিস্টারে (খাতায়) উল্লেখ করে প্রবেশ করতে হবে। সে তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট কেন্দ্রের সচিব শিক্ষা বোর্ডে পাঠাবে। পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, পরীক্ষা কেন্দ্রের মধ্যে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব বাটন মোবাইল ফোন ব্যবহার করবেন। পরীক্ষা কেন্দ্রের দুইশ’ গজের মধ্যে বহিরাগত কেউ প্রবেশ করতে পারবে না। প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার আয়োজন করার নির্দেশ রয়েছে।

বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (চলতি দায়িত্ব) অধ্যাপক আ. ফ. ম. বাহারুল আলম বলেন, পরীক্ষা গ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে আগে থেকেই । এদিকে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার জন্য বরিশাল জেলার সকল কোচিং সেন্টার ২০ দিনের জন্য বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। সেই সাথে সাথে পরীক্ষা শুরুর এক ঘন্টা পূর্ব হতে এবং পরীক্ষা শেষ হওয়ার এক ঘন্টা পর পর্যন্ত সকল ধরনের ফটোকপি মেশিন বন্ধ রাখার আদেশও প্রদান করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.