Take a fresh look at your lifestyle.

শ্রেণী কক্ষের অভাবে বারান্দায় চলছে পাঠদান

১৮

শ্রেণীরকক্ষের অভাবে বারান্দায়ই পাঠদান চলছে এ চিত্র বরিশালের বাকেরগঞ্জের কলসকাঠী ইউনিয়নের ৯০ নং দক্ষিণ সাদিশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের, দীর্ঘদিন ধরে বারান্দায় প্রায় শতাধিক কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান চলে আসলেও নতুন ভবন নির্মানসহ প্রয়োজনীয় কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে গিয়ে জানাগেছে, ২০২১সালে পান্ডব নদী ভাঙ্গনের কবলে পড়লে বিদ্যালয়টি স্থানান্তর নিশ্চিত জেনে যথাযথ কর্তৃপক্ষ বিদ্যালয় ভবনটি নিলামে বিক্রয় করে নতুন একটা জায়গায় বিদ্যালয় ভবনটি টিনের ডেরা দিয়ে ৩ টি রুম তৈরি করে কিন্তু কক্ষের অভাবে ছাত্র-ছাত্রী নিয়ে বারান্দায় কিংবা খোলা আকাশের নিচে শ্রেণীকার্যক্রম সম্পন্ন করা অত্যন্ত কষ্টের বিধায় দুই শিফটে ক্লাশ নিতে হচ্ছে।

শিক্ষকদের রুমসহ রুম দরকার ৬ টি কিন্তু রুম আছে ৩টি এক্ষেত্রে প্রতি শিফটে একটি শেণির ক্লাশ বাহিরে করতে হয় এছাড়া স্কুলটিতে দরজা জানালা না থাকায় স্কুলের প্রয়োজনীয় কাগজ পত্রাদি শিক্ষকদের বাড়ীতে নিয়ে যেতে হয় এমনকি রাতে বন্য প্রাণীর আনাগোনায় পাঠদানের পরিবেশ নষ্ট হয় প্রতিনিয়ত তাছাড়া নেই কোন টয়লেট ব্যাবস্থা অন্যদিকে দীর্ঘ সময় ধরে বারান্দায় কিংবা খোলা আকশের নীচে পাঠদান করায় অনেক শিক্ষার্থীর অসুস্থ্ হয়ে পড়ার খবরও পাওয়া গেছে এতে অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টিসহ শিক্ষার্থীদের ঝড়ে পড়ার আশংকা করা হচ্ছে।

৫ম শ্রেণীতে পড়ুয়া এক ছাত্রীর অভিভাবক সাইফুল ইসলাম বলেন, আগে স্কুলের পরিবেশ ভাল ছিল কিন্তু নতুন জায়গা স্কুল স্থানান্তরিত হওয়ার পর দেখাগেছে আামার বাড়ীর কয়েকজন শিক্ষার্থীরই স্কুলে যাওয়ার মন নেই আবার পরিবারের চাপে কেউ বই নিয়ে স্কুলের উদ্দেশ্যে গেলেও সেখানে না গিয়ে এদিক সেদিক ঘোরাঘুরি করে স্কুলের সময় শেষে বাড়ী ফিরে আসছে।

স্কুলের পরিচালনা কমিটির সাবেক সহ-সভাপতি এইচ.এম.জাফর আহমেদ বলেন, দীর্ঘদিন ধরে এই বিদ্যালয়ে ভবন সংকটসহ শ্রেণীরকক্ষের স্বল্পতা দৃশ্যমান বিধায় পাকা ভবন নির্মান এবং শ্রেণীকক্ষ স্বল্পতা নিরসনে যথাযথ কর্তৃপক্ষের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন জরুরী।

এ ব্যাপারে ঐ স্কিলের প্রধান শিক্ষক গাজী কবিরুল ভবন ও টয়লেট সংকট এবং শ্রেণীকক্ষ স্বল্পতার কথা স্বীকার করে বলেন,ভাঙনের কবলে পড়ে বিদ্যালয় স্থানান্তরের পরে বিদ্যালয়ের যাবতীয় কার্যক্রম বাধাগ্রস্থ হচ্ছে, নদীর তীরবর্তী এলাকা হিসাবে দ্রুত এ বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন জরুরী।

এ ব্যাপারে বাকেরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, ৯০ নং দক্ষিণ সাদিশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মান সহ সার্বিক সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ অব্যহত আছে নিয়মানুযায়ী তালিকা প্রেরণ করা হয়েছে আশাকরি উর্ধতন কর্তৃপক্ষ ব্যাবস্থা নিলেই দ্রুত এ সমস্যার সমাধান হবে।

Leave A Reply

Your email address will not be published.