Take a fresh look at your lifestyle.

মহান মে দিবসে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর লাল পতাকা মিছিল

নিজস্ব প্রতিবেদক:
আজ ১লা মে সকাল ১০টায় অশ্বিনী কুমার হলচত্বরে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে এক শ্রমিক সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলার সহ-সভাপতি ও বরিশাল রিক্সা-ভ্যান চালক-শ্রমিক ইউনিয়ন(রেজি নং ২৩২৪) এর সভাপতি দুলাল মল্লিক ও পরিচালনা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা শাখার সদস্য শহীদ হাওলাদার।

বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলার সাধারন সম্পাদক মানিক হাওলাদার,সহ-সভাপতি গোলাম রসুল, ব্যাটারিচালিত রিক্সা -ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের ১৩ নং ওয়ার্ড সভাপতি শহীদুল ইসলাম , সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল হক, বরিশাল সদর স্টীল এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ শ্রমিক ইউনিয়ন (রেজি নং ১৬) এর সভাপতি আবু তাহের, বরিশাল রিক্সা-ভ্যান চালক-শ্রমিক ইউনিয়ন এর সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম, বরিশাল সি এন জি এল পি জি চালক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সোহান, বরিশাল সাইকেল হকার্স ফ্রন্ট এর সভাপতি মোঃ খোকন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সংগঠক বিজন শিকদার প্রমুখ।

বক্তারা বলেন, আজ থেকে ১৩৬ বছর আগে ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে ৮ ঘন্টা কাজের দাবিতে আন্দোলন করতে গিয়ে  জীবন দিয়েছিলেন অগাস্ট, স্পাইজ, এঞ্জেলস, ফিসার । মালিক এবং সরকার ভেবেছিল, নির্যাতন করে, ফাঁসী দিয়ে শ্রমিক নেতাদেরকে হত্যা করে শ্রমিক আন্দোলন দমন করা যাবে। কিন্তু ন্যায্য দাবিতে গড়ে উঠা এই  আন্দোলনকে হত্যা ও নির্যাতনের মাধ্যমে দমন করা যায় নাই।  বরং এই আন্দোলন ছড়িয়ে পড়ে পৃথিবীর দেশে দেশে।

মে দিবসের ১৩৬ বছর পরেও ৮ ঘন্টা কাজের দাবী বাস্তবায়িত হয়নি। বরিশালের সমস্ত কারখানায় ১০-১২ ঘন্টা কর্মঘণ্টা চালু আছে, অথচ কোন ওভারটাইম চালু নেই। সোনারগাঁও টেক্সটাইল এ ২০১৮ সালের গেজেট অনুযায়ী বেতনস্কেল চালু হচ্ছেনা। স্টীল এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপসহ বেশিরভাগ প্রতিষ্ঠানে নিয়োগপত্র পরিচয়পত্র দেয়া হচ্ছেনা।

ব্যাটারিচালিত যানবাহনের নীতিমালা চূড়ান্ত করে বি আর টি এ থেকে লাইসেন্স দেয়া হচ্ছেনা, উপরন্তু মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। এভাবে শ্রমিকরা প্রতিনিয়ত হয়রানি-নির্যাতনের শিকার হচ্ছে, হচ্ছে অধিকারবঞ্চিত। বক্তারা মে দিবসের চেতনায় শোষণমুক্ত সমাজ গড়ে তোলার লক্ষ্যে শক্তিশালী শ্রমিক আন্দোলন গড়ে তোলার জন্য শ্রমিকদের প্রতি আহবান জানান।

সমাবেশে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সমাবেশ শেষে একটি লাল পতাকা মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

Leave A Reply

Your email address will not be published.