Take a fresh look at your lifestyle.

নিজস্ব প্রতিবেদক: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ায় গ্রেড পয়েন্ট যোগ্যতায় পূর্বের নিয়ম বহাল রাখার দাবিতে ব্রজ‌মোহন (বিএম) কলেজে সমাবেশ করেছে শিক্ষার্থীরা।
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিএম কলেজ শাখার উদ্যোগে ক‌লে‌জের জি‌রো প‌য়ে‌ন্টে শনিবার দুপু‌রে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে নেতাকর্মীরা ক্যাম্পাসে একটি মিছিল বের করেন।
সংগঠনের কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান রাকিবের সভাপতিত্ব বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য বিজন সিকদার ও রেজওয়ান রেজা। আরও বক্তব্য দেন, মহানগরের দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম, মহিলা কলেজের সংগঠক অদিতি ইসলাম, বরিশাল কলেজ বিজ্ঞান আন্দোলন মঞ্চের সংগঠক সিফাত আকন প্রমূখ।
বিজন সিকদার বলেন, আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের জন্য কমপক্ষে ২.০০ গ্রেডপয়েন্ট নির্ধারিত ছিলো। কিন্তু এবার ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞপ্তিতে তা বাড়িয়ে মানবিক বিভাগের জন্য এসএসসিতে ৩.৫ ও এইচএসসিতে ৩.০ নির্ধারণ করা হয়েছে। এছাড়া বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে এসএসসিতে ও এইচএসসিতে ৩.৫ যোগ্যতা নির্ধারণ করে দেওয়ায় অনেকেই উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হবে।
শিক্ষা ব্যবস্থায় বাণিজ্যিকীকরণ অব্যাহত রেখে শুধুমাত্র গ্রেড পয়েন্ট কম থাকার অজুহাত দেখিয়ে শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। তাছাড়া উচ্চশিক্ষায় পর্যাপ্ত আসন নেই। জাতীয় বাজেটের খুবই নগন্য হারে বরাদ্দ দেয়া হয় শিক্ষা খাতের জন্য। দীর্ঘদিন ধরে শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫% দাবি থাকলেও তা প্রতিবছর ১২/১৩ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকে। এটা সরকারের শিক্ষা সংকোচন নীতিরই বহিঃপ্রকাশ।
সমাবেশ শেষে নেতাকর্মীরা ক্যাম্পাসে একটি মিছিল বের করেন।

Leave A Reply

Your email address will not be published.