Take a fresh look at your lifestyle.

বরিশালে উৎসবমুখর পরিবেশে বই উৎসব উদযাপন

নিজস্ব প্রতিবেদক:

২২

বছরের প্রথম দিনে পাঠ্যবই হাতে পেয়ে উচ্ছস্বিত শিক্ষার্থীরা।বরিশালে উৎসবমুখর পরিবেশে বই উৎসব উদযাপন করা হচ্ছে। রবিবার, ০১জানুয়ারী বরিশাল কালেক্টরেট স্কুল এন্ড কলেজ আয়োজিত বই উৎসব-২০২৩ এর উদ্ধোধন করেন জেলাপ্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন।

বরিশাল কালেক্টরেট স্কুল এন্ড কলেজের সভাপতি প্রফেসর খন্দকার অলিউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলাপ্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন বরিশাল জেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর হোসেন। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সোহেল মারুফ,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাই সহ অন্যান্য অতিথিবৃন্দ।

প্রধান অতিথি জেলাপ্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন,বরিশালে উৎসবমুখর পরিবেশে বই উৎসব উদযাপন করা হচ্ছে।সরকারের নির্দেশনা মোতাবেক বই উৎসবের র্কাযক্রম চলছে। তিনি আরোও জানান বছরের প্রথম দিনে পাঠ্যবই হাতে পেয়ে উচ্ছস্বিত শিক্ষার্থীরা। কিন্তু কিছু প্রতিষ্ঠানে বিভিন্ন শ্রেণি কিংবা বিষয়ের বই চাহিদা অনুযায়ী এসে পৌঁছায়নি,আশাকরি জানুয়ারির প্রথম সপ্তাহেই সেসব বই হাতে পেয়ে যাবে তারা।

বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের ৬ জেলায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১১ লাখ ৯১ হাজার ৪৬ জন ছাত্র-ছাত্রী রয়েছে। যার মধ্যে বরিশাল জেলায় ৩ লাখ ২৪ হাজার ৮৬৫ জন, পিরোজপুর জেলায় ১ লাখ ৪২ হাজার ২৩০ জন, ঝালকাঠি জেলায় ৭৪ হাজার ১০১ জন, বরগুনা জেলায় ১ লাখ ২৯ হাজার ৫৫ জন, পটুয়াখালী জেলায় ২ লাখ ২৫ হাজার ১০৭ জন ও ভোলা জেলায় ২ লাখ ৯৫ হাজার ৬৮৮ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

এসব ছাত্র-ছাত্রীদের জন্য বরিশাল বিভাগে মোট বইয়ের সম্ভাব্য চাহিদা দেওয়া হয়েছে ৪৯ লাখ ৫৫ হাজার ৯৩১টি। এছাড়া ৮ হাজার ৮২৩টি ইংরেজি ভার্সনের বইয়ের চাহিদা রয়েছে। সব মিলিয়ে বরিশাল ও ভোলা জেলায় সব থেকে বেশি বইয়ের চাহিদা রয়েছে। সব থেকে কম রয়েছে ঝালকাঠি জেলায়। তবে উপজেলা পর্যায়ে এখন বিভিন্ন শ্রেণি কিংবা বিষয়ের বই চাহিদা অনুযায়ী এসে পৌঁছায়নি বলে জানিয়েছেন বরিশাল সদরের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধানরা।

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বরিশাল অঞ্চলের অফিস সূত্রে জানা গেছে, বিভাগের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা স্তরের ২ হাজার ৭৫১টি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে বই সরবরাহ করা হবে। এ হিসেবে বরিশাল বিভাগের ৬ জেলায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৬ লাখ ৪০ হাজার ৫৫০ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

যার মধ্যে বরিশাল জেলায় ১ লাখ ৯৫ হাজার ৭৫০ জন, পিরোজপুর জেলায় ৭৪ হাজার ৭৮৪ জন, ঝালকাঠি জেলায় ৫১ হাজার ১০ জন, বরগুনা জেলায় ৬৮ হাজার ৯৯১ জন, পটুয়াখালী জেলায় ১ লাখ ১০ হাজার ৮৪৫ ও ভোলা জেলায় ১ লাখ ৩৯ হাজার ১৭০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। এসব ছাত্র-ছাত্রীদের জন্য মোট বইয়ের সম্ভাব্য চাহিদা দেওয়া হয়েছে ১ কোটি ১২ লাখ ৩৩ হাজার ৫৫৩টি। এছাড়া দাখিল, এবতেদায়ী, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল ও কারিগরি ট্রেডে আরও ৬৮ লাখ বইয়ের চাহিদা রয়েছে।

বই পাওয়া প্রসঙ্গে বরিশাল অঞ্চলের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. আনোয়ার হোসেন বলেন, আমাদের আওতাধীন বেশির ভাগ বই সংশ্লিষ্টদের হাতে গিয়ে পৌঁছেছে। কুয়াশাসহ বৈরি আবহাওয়ার কারণে বই পরিবহনে কিছুটা দেরি হয়েছে। তবে আমরা যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তাদের নতুন বছরের উপহার পাঠ্যবই তুলে দিতে পারবো।

Leave A Reply

Your email address will not be published.