Take a fresh look at your lifestyle.

সিগারেট কোম্পানীগুলোর টার্গেট স্কুল কলেজের শিক্ষার্থীরা

১০

নিজস্ব প্রতিবেদকঃ শতভাগ ধূমপানমুক্ত হসপিটালিটি গঠনের লক্ষ্যে হোটেল রেস্তোরা মালিকদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক কার্যালয়ে শনিবার সকালে অ্যাডভান্সমেন্ট অব হোটেল এন্ড রেস্টুরেন্ট এবং ঢাকা আহসানিয়া মিশনের আয়োজনের এই কর্মসূচি হয়। সভায় জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার আমিন উল আহসান।

এসময় আরও উপস্থিত ছিলেন আহসানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াস সেক্টরের পরিচালক ডাক্তার ইকবাল মাসুদ।

বিভাগীয় কমিশনার তার বক্তৃতায় বলেন, সিগারেট কোম্পানীগুলোর প্রধান টার্গেট স্কুলকলেজের শিক্ষার্থীরা। কারন ২০ বছর বয়সী শিক্ষার্থীকে তাদের গ্রাহক বানাতে পারলে বাকি ৪০-৫০ বছর তার কাছে সিগারেট বিক্রি করা যাবে। এসব পণ্য মৃত্যু ঘটালেও বিক্রেতারা বিভিন্ন সংগঠনের আড়ালে ব্যবসার প্রসার ঘটাতে প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলে আজকে দেশের ৩ কোটি ৭৮ লাখ মানুষ নিয়মিত তামাকজাত দ্রব্য ব্যবহার ও ধূমপান করেন।

এসকল ধূমপায়ীদের কারনে ৩ কোটি ৮৪ লাখ মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হন। এর মধ্যে ৫০ ভাগ মানুষ শুধুমাত্র রেঁস্তোরাগুলো থেকে পরোক্ষ ধূমপানের শিকার হয়ে থাকেন। তামাকের কারনে বর্তমানে প্রতিদিন ৪৪২ জন মানুষ মারা যাচ্ছেন। ৩ লাখ ৮২ হাজার মানুষ পঙ্গুত্ব বরণ করছেন। তারপরও দেশের ৩১ শতাংশ বন উজার করে তামাক চাষ করা হচ্ছে। তাই আমাদের সময় এসেছে সচেতন হওয়ার।

Leave A Reply

Your email address will not be published.