এইচএসসি বরিশাল বোর্ডে পাসের হার বেড়ে ৮১.৮৫: সবার শীর্ষে ঝালকাঠি জেলা

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

স্টাফ রিপোর্টার: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় বরিশাল বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৮৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে চার হাজার ১৬৭ জন শিক্ষার্থী। এদিকে ঝালকাঠি জেলায় মোট পাসের হার ৮৫ দশমিক ৯৫। বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস আলী সিদ্দিকী।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন কুমার গাইন।

তিনি জানান, এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৬৬ হাজার ৮৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৩১ হাজার ৯৯৩ জন ও ছাত্রী ৩৪ হাজার ৯৪ জন। পাস করেছে ৫৪ হাজার ৮৯ জন। এর মধ্যে ছাত্র ২৪ হাজার ৩৬৭ জন ও ছাত্রী ২৯ হাজার ৭২২ জন।

বিভাগে পাসের হারে এগিয়ে রয়েছে ঝালকাঠি জেলা। প্রতিবারের মতো এবারও এ শিক্ষা বোর্ডে ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা পাস ও জিপিএ’র হারে এগিয়ে। গত বছর বোর্ডে পাসের হার ছিল ৮০ দশমিক ৬৫। আর এবা‌র জিপিএ-৫ বেড়েছে ১৭৪টি।

 

এছাড়া চতুর্থ অবস্থানে থাকা পিরোজপুর জেলার পাসের হার ৮২ দশমিক ৯৪। পঞ্চম অবস্থানে থাকা বরগুনা জেলার পাসের হার ৭৯ দশমিক ০২। আর সবার শেষে থাকা পটুয়াখালী জেলার পাসের হার ৭৪ দশমিক ৮২। তবে বিগত বছরের থেকে এবারে সব জেলায় গড় পাসের হার বেড়েছে।

অপরদিকে এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সব থেকে বেশি। এ বিভাগে পাসের হার ৯২ দশমিক ৫১। এরপর মানবিক পাসের হার ৭৯ দশমিক ১৮ ও ব্যবসায়ী বিভাগে পাসের হার ৭৭ দশমিক ২০।

এ বছর কোনো ক‌লেজে শতভাগ ফেল না থাকলেও ২১টি প্রতিষ্ঠানে পা‌সের হার শতভাগ র‌য়েছে।

 

বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস আলী সিদ্দিকী ব‌লেন, ভা‌লো ফলাফলের কৃতিত্ব ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের।

 

 

 

 

এইচএসসি বরিশাল বোর্ডে পাসের হার বেড়ে ৮১.৮৫: সবার শীর্ষে ঝালকাঠি জেলা
Comments (০)
Add Comment