কবিতার বই নিয়ে বইমেলায় শাওন

‘মালিকানা বিষয়ক ধারণার নবায়ন’ গ্রন্থটি প্রকাশ করেছে অনুভব প্রকাশনী। প্রচ্ছদ করেছেন কবি ও শিল্পী রাজীব দত্ত। ৫৬টি কবিতাসংবলিত গ্রন্থটির প্রচ্ছদ মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা।

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হয়েছে কবি যোবায়ের শাওনের তৃতীয় কাব্যগ্রন্থ ‘মালিকানা বিষয়ক ধারণার নবায়ন’।

গ্রন্থটি প্রকাশ করেছে অনুভব প্রকাশনী। প্রচ্ছদ করেছেন কবি ও শিল্পী রাজীব দত্ত। ৫৬টি কবিতাসংবলিত গ্রন্থটির প্রচ্ছদ মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা।

অমর একুশে গ্রন্থমেলা ২০২২-এ অনুভব প্রকাশনীর ৪৭১ নম্বর স্টল থেকে কাব্যগ্রন্থটি সংগ্রহ করা যাবে।

 

এ ছাড়া অনলাইন প্ল্যাটফর্ম রকমারি ডটকমের ওয়েবসাইট এবং অতঃপর শব্দায়নের ফেসবুক পেজ থেকেও সংগ্রহ করা যাবে বইটি।

‘মালিকানা বিষয়ক ধারণার নবায়ন’ বইটির কবিতাগুলো বর্তমান সময়, সমাজ ও পারস্পরিক মানবীয় সম্পর্ক বিষয়ে প্রচলিত ধারণাকে ক্রমাগত বাতিল করে দেয়। তৈরি করে আমাদের সকলের চেহারার নতুন এক অবয়ব।

যে চেহারা আমরা নিজেরা তেমন একটা দেখে অভ্যস্ত নই আর তাই কবিতায় লেখা হয়,

আমরা রোজ সকালে

আত্মা থেকে হেঁটে হেঁটে

খুব ধীরে হলেও অপস্রিয়মাণ অন্ধকারে

বৃথা পথ খুঁজে ফেরার বাসনা বজায় রাখি। [ভবিতব্য, পৃষ্ঠা ২৯]

এই বাসনা আমাদের ঠিক পথ দেখায় না বলে কবি বিদ্রূপ করে অন্য আরেকটি কবিতায় লিখে ফেলেন,

নিজের মগজে

নিজেই নিজের সেন্সর বোর্ড বসান।

আর অধিকারের ওপর করতে থাকুন

মোরাল পুলিশিগিরি

সাফল্য নিশ্চিত! [সুসমাচার]

কবি মূলত বর্তমান সময়কে বিশ্লেষণ করে এগিয়েছেন। সম্মুখীন হয়েছেন সম্পর্কের জটিলতায়। এই সকল পরিস্থিতির যে পরিবর্তন দরকার, সকল সম্পর্ক ও চিন্তা-চেতনার মজ্জায় মজ্জায় যে একটা আমূল রূপান্তর অবশ্যম্ভাবী তা ফুটে উঠেছে প্রতিটি কবিতার মূল ভাব ও ব্যঞ্জনায়। শব্দ দিয়েই কখনো তিনি তৈরি করেছেন সময়, সমাজ ও সম্পর্কের শবযাত্রা!

সময়, সমাজ ও সম্পর্ক তিনটি বিষয়কে কেন্দ্র করে ক্রমঘূর্ণায়মান পরিস্থিতির মধ্য দিয়েই আমাদের বসবাস অথবা বসবাস করবার আকাঙ্ক্ষা। এই তিনটির নেই হয়ে যাওয়া আমাদের বিলীন করে দেয় বলে মনে করেন কবি।

এই তিনটির অস্তিত্বও তাই আমাদের নতুন করে ভাবতে শেখায়, বাঁচতে ও মরতে শেখায়। কাব্যগ্রন্থটি এমনই এক কুয়াশা তৈরি করে যা অগ্রাহ্য করা মুশকিল।

কবির প্রকাশিত অন্য দুটি কাব্যগ্রন্থ হলো ২০১৮ সালে প্রকাশিত যুক্ত প্রকাশনের ‘হেমলক হাতে বসে আছি’ এবং ২০২০ সালে প্রকাশিত খড়িমাটি প্রকাশনীর ‘মৃত্যু আমাদের প্রতিবেশী’।

Comments (০)
Add Comment