ঘূর্ণিঝড় মিধিলির তান্ডব, ৪৭ জেলে নিখোঁজসহ ৪৪০টি ঘেরের মাছ ও পোনা ক্ষতিগ্রস্ত

স্টাফ রিপোর্টার: পটুয়াখালী ও বরগুনায় ৬ টি ট্রলার ডুবিতে ৪৭ জন জেলে নিখোঁজের পাশাপাশি বরিশালসহ দক্ষিণাঞ্চলে ৪৪০টি মাছের ঘের থেকে ৯৫ মেট্রিক টন মাছ ও পোনা ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। মাছ ও নৌকা-ট্রলারে প্রায় পৌনে ৪ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের উপ পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস। তিনি বলেন,

পিরোজপুর জেলায় সাড়ে ৩৩ হেক্টর জমিতে থাকা ১১৬টি পুকুর/দিঘী থেকে ৩৩ মেট্রিক টন মাছসহ অনান্য ক্ষতির পরিমাণ ১ কোটি টাকা।

ভোলা জেলায় ১ জেলে নিখোঁজসহ ৩১টি নৌকা-ট্রলার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৪৯টি মাছের ঘের থেকে প্রায় আড়াই মেট্রিক টন মাছসহ ৬ লক্ষ ৫ হাজার টাকার পোনা ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৪ হেক্টর জমিতে ছিল ওই ঘেরগুলো।আর্থিকভাবে ক্ষতির পরিমাণ ৭৮ হাজার ৭৭ লক্ষ টাকা।

পটুয়াখালী জেলায় ৪টি ট্রলার ডুবির ঘটনায় ৩২ জেলে নিখোঁজ রয়েছে। এ জেলায় সর্বমোট ৫০ লক্ষ টাকা।

বরগুনা জেলায় ২টি ট্রলার ডুবির ঘটনায় ১৪ জেলে নিখোঁজ রয়েছে। ১৮ হেক্টর জমিতে থাকা ৮০টি টি মাছের ঘের থেকে ৫ মেট্রিক টন মাছসহ মোট ৫৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বরিশাল জেলায় প্রায় সাড়ে ১৫ হেক্টর জমিতে থাকা ১৯৫টি মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৫ মেট্রিক টন মাছ। যার মূল্য সাড়ে ৮২ লক্ষ টাকা। তবে

ঝালকাঠি জেলায় মাছের ঘের ও নৌকা-ট্রলারে কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের উপ পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস।

Comments (০)
Add Comment