জিপিএ-৫ কমলেও দেশের সেরা শিক্ষাবোর্ড এর স্থান দখল করেছে বরিশাল বোর্ড

স্টাফ রিপোর্টার: এবারের এইচএসসি পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ১৩টি কলেজে সবাই শতভাগ পাশ করেছে। এইচএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের তুলনায় এই বছর পাশের হার এবং জিপিএ-৫ কমলেও দেশসেরা হয়েছে বরিশাল শিক্ষা বোর্ড।

পাশের হার গত বছর ৮৬ দশমিক ৯৬ শতাংশ থাকলেও এ বছর তা কমে দাঁড়িয়েছে ৮০ দশমিক ৬৫ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯৯৩ জন শিক্ষার্থী। যে সংখ্যা গত বছর ছিল ৭ হাজার ৩৮৬। পাশের হারে মেয়েরা এগিয়ে। বিভাগ অনুযায়ী পাশের হার বেশি বাণিজ্য বিভাগে।

এছাড়া বরিশাল বোর্ডে এবারে কেউ পাশ করেনি এমন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন রোববার বেলা ৩টায় এই তথ্য জানান। তিনি বলেন, গত বছরের ফলাফলের সঙ্গে এ বছরের তুলনা করা যাবে না। কারণ এ বছর ১০০ নম্বরের পরীক্ষা হয়েছে। তাই এ বছরের সাথে ২০১৯ সালের ফলাফলের তুলনা করতে হবে। আগের বছর মোট ৪০ নম্বরে পরীক্ষা হয়েছিল এবং তা ৭০ এ কনভার্ট করা হয়েছিল। সে হিসেবে ২০১৯ সালের চেয়ে এবার পাশের হার বেড়েছে; জিপিএ ৫ পেয়েছে দ্বিগুণেরও বেশি। ২০১৯ সালে যেখানে গড় পাশের হার ছিল ৭০ দশমিক ৬৫, সেখানে এবারে গড় পাশের হার ৮০ দশমিক ৬৫। যদিও গতবছর পাশের হার ছিল ৮৬ দশমিক ৯৫ শতাংশ।

জানাযায়, বোর্ডের ৩৩৫টি কলেজের ৬৭ হাজার ৪৬৫ শিক্ষার্থীরা ১৩১টি কেন্দ্রে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেয়।

অরুণ কুমার গাইন আরও জানান, আর এই বোর্ডে পাশের দিক থেকে শীর্ষে রয়েছে ঝালকাঠী জেলা। বোর্ডের আওতাধীন বাকি ৫ জেলার মধ্যে পাশের হারে সবচেয়ে নিচে রয়েছে পটুয়াখালী জেলা। বরিশাল বোর্ডে পাশের হারে ৮৫ দশমিক ৪৭ পেয়ে সবচেয়ে এগিয়ে ঝালকাঠি জেলা, এর পর ৮৪ দশমিক ৫৬ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল। পর্যায়ক্রমে ৮৪ দশমিক ৫৪ পেয়েছে ভোলা জেলা, পিরোজপুর জেলা ৭৯ দশমিক ১৮, বরগুনা জেলা ৭৮ দশমিক ২৮ ও ৭০ দশমিক ৭৪ পেয়ে সবচেয়ে পিছিয়ে পটুয়াখালী জেলা। তিনি জানান, এ বছর বরিশাল বোর্ডে পাশের হার ৮০ দশমিক ৬৫। এর মধ্যে শতভাগ পাশ করেছে ১৩টি প্রতিষ্ঠান।তিনি আরও বলেন, বরিশাল বিভাগের ছয় জেলার মধ্যে এ বছর অংশ নেওয়া ৩৩৫টি কলেজের মধ্যে ১৩টি শিক্ষার্থী শতভাগ পাশ করেছে। তবে কোন প্রতিষ্ঠানে শতভাগ ফেল করেনি।

এ বছর বরিশাল বোর্ডের মোট পরীক্ষার্থী ছিল ৬৮ হাজার ৩৯৩ জন। তাদের মধ্যে অংশ নিয়েছে ৬৭ হাজার ৪৬৫ জন। পাশ করেছে ৫৪ হাজার ৪১৪ জন। বহিষ্কার হয়েছে ৪১ জন। বোর্ড থেকে পাওয়া ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী, পাশের হার বাণিজ্য বিভাগে বেশি। এ বিভাগে ৮৪ দশমিক ৫৪ ভাগ শিক্ষার্থী পাশ করেছে। বিজ্ঞান বিভাগের ৮১ দশমিক ২৫ ও মানবিক বিভাগে ৭৯ দশমিক ৬৬ ভাগ শিক্ষার্থী পাশ করেছে। পাশের হারের মধ্যে তিনভাগেই ছাত্রীরা বেশি।বাণিজ্য বিভাগের ৯০ দশমিক ৬২ ভাগ ছাত্রী ও ৮১ দশমিক ০৮ ভাগ ছাত্র পাশ করেছে। বিজ্ঞান বিভাগের ৮২ দশমিক ৯৫ ভাগ ছাত্রী ও ৭৯ দশমিক ২৪ ভাগ ছাত্র পাশ করেছে। মানবিক বিভাগে ৮৫ দশমিক ৮৪ ভাগ ছাত্রী পাশ করেছে। সেখানে ছাত্রদের পাশের হার ৭২ দশমিক ৮৪ ভাগ।জিপিএ ৫ বেশি পেয়েছে মানবিক বিভাগে। এ বিভাগের এক হাজার ৫৯৪ জন ছাত্রীর মধ্যে ৩৮০ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। বিজ্ঞান বিভাগে পেয়েছে জিপি-এ পেয়েছে ৯৪৭ ছাত্রী ও ৬৭৪ জন ছাত্র। আর বাণিজ্য বিভাগে ২৫০ জন ছাত্রী ও ১৪৮ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে।

Comments (০)
Add Comment