টানা বৃষ্টিতে বরিশাল নগরির বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি

নিজস্ব প্রতিবেদকঃ বৈরী আবহাওয়ার কারণে টানা বৃষ্টিতে বরিশাল নগরির বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। মুষলধারে বৃষ্টিতে জলবদ্ধতার কারনে হাটু সমান পানি জমে থাকায় ভোগান্তিতে পরেছে নগরবাসী।

আর টানা বৃষ্টিতে এরই মধ্যে বরিশাল নগরীর প্রানকেন্দ্র সদর রোড,বটতলা-আমির কুটির, কালুশাহ সড়ক, নবগ্রাম রোড, হাতেম আলী কলেজে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় সাধারণ মানুষের চলাচলে ভোগান্তি সৃষ্টি হয়েছে। সেইসাথে নিম্নাঞ্চলে বাসা বাড়িতেও পানি ঢুকে গেছে বলে জানা গেছে।

২ আগস্ট,রবিবার বরিশাল নগরির বটতলা-আমির কুটির এলাকার ভাড়াটিয়া বাসিন্দা ভ্যান চালক আবুল হোসেন জানান, তিনি ব্যাটারী চালিত ভ্যান চালান মুষলধারে বৃষ্টির কারণে গতকাল থেকে ওই এলাকার সড়কে হাটু সমান পানি জমে গেছে। পানিতে তলিয়ে যাওয়ায় ভ্যানের মটর পুড়ে যাবে তাই ভ্যান চালাতে বের হতে পারছি না,এখন ৫ সদস্যর পরিবার নিয়ে গতকাল থেকে মানবেতর দিন কাটাচ্ছি।

তবে বৃষ্টি হলে ভোগান্তি আরও বৃদ্ধি পাবে এমন শঙ্কায় রয়েছেন নগরবাসী। আর আবহাওয়া অফিস বলছে আরও দুই একদিন এভাবে বৃষ্টি সম্ভাবনার কথা।

বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আবদুল কুদ্দুস জানিয়েছেন, শনিবার সকাল ৯ টা থেকে রোববার সকাল ৯ টা পর্যন্ত বরিশালে ১৭৮ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। নিম্নচাপের কারণে আরও দুই/একদিন বৃষ্টিপাত হবে। আর কখনও ভারী আবার কখনো হালকা আকারে বৃষ্টিপাত হতে পারে।

তিনি বলেন, বৃষ্টির কারণে গত কয়েকদিনের থেকে দিনের তাপমাত্রা শনিবারের মতো রোববারও কিছুটা কম হয়েছে। রোববার সকাল ১০ টা পর্যন্ত বরিশালে সর্বোচ্চ ২৭ ডিগ্রি এবং সর্বোনিম্ন ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেইসাথে বৃষ্টি শেষে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে বলে জানান তিনি।

এদিকে বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী তাজুল ইসলাম জানিয়েছেন, বরিশালসহ দক্ষিণাঞ্চলে বৈরী আবহাওয়া বিরাজ করলেও কোন নদ-নদীর পানি এখনও বিপদসীমা অতিক্রম করেনি। তবে নদ-নদীতে স্বাভাবিক সময়ের থেকে পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে।

 

আর বরিশাল আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রুবেল হাওলাদার জানান, গভীর সঞ্চালনশীল মেঘমালার কারণে বায়ু চাপের তারতম্য হয়েছে। এ কারণে বরিশাল বিভাগের বিভিন্নস্থানে ভারী ও অতিভারী বৃষ্টি হচ্ছে। যা আরো ২৪ ঘণ্টা অব্যাহত থাকবে।

Comments (০)
Add Comment