নৌকার প্রার্থীর বিরুদ্ধে সিইসির কাছে স্বতন্ত্র প্রার্থীদের অভিযোগের পাহাড়

বরিশালের ছয়টি আসনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেন সিইসি

স্টাফ রিপোর্টার:  বরিশালের ছয়টি আসনের মধ্যে তিনটিতে নৌকার প্রার্থীদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীদের অভিযোগের পাহাড়। দুই স্বতন্ত্র প্রার্থী সরাসরি নৌকার প্রার্থীর বিরুদ্ধে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে অভিযোগ তুলেছেন। অভিযোগ শুনে সিইসি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে শক্তভাবে বিষয়গুলো দেখভালের নির্দেশ দিয়েছেন।

দ্বাদশ নির্বাচন উপলক্ষে বরিশালের ছয়টি আসনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেন সিইসি।

শনিবার সকাল ১০টায় রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শহিদুল ইসলামের কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়।
স্বতন্ত্র প্রার্থীদের অভিযোগ- নৌকার প্রার্থী ও কর্মীরা স্বতন্ত্রের কর্মীদের মারধর ও প্রচারণায় বাধা দিচ্ছেন। ভোটকেন্দ্রে না যেতে হুমকি দিচ্ছেন তাঁরা।

ব‌রিশাল-৫ আস‌নে নৌকার প্রার্থী প্রতিমন্ত্রী জা‌হিদ ফারুক শামীম।

ব‌রিশাল-৬ আস‌নে নৌকার প্রার্থী হা‌ফিজ ম‌ল্লিক। সভায় হা‌ফিজ ম‌ল্লিত উপ‌স্থিত ছি‌লেন।
বরিশালের ছয়টি সংসদীয় আসনের বেশ কয়েকজন প্রার্থী মতবিনিময় সভা শেষে বের হয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। তাঁদের মধ্যে কয়েকজন জানিয়েছেন, তাঁদের কর্মীদের হুমকি দেওয়া হচ্ছে। মারধর করা হচ্ছে। পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে।
তাঁরা বলেন, ‘এভাবে তো নির্বাচনে আনন্দঘন পরিবেশ থাকবে না।’

অভিযোগকারী প্রার্থীদের মধ্যে রয়েছেন- বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথ, বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. সালাহউদ্দিন রিপন এবং বরিশাল-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী সামছুল আলম চুন্নু।

পঙ্কজ নাথ বলেন, ‘নৌকার প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়ন বাতিল হয়েছে।

শাম্মীর অনুসারীরা আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন।’
তিনি দাবি করেন, অধিকাংশ কর্মীরা তাঁর পক্ষে মাঠে কাজ করছেন। গুটি কয়েক নেতা তাঁর বিরুদ্ধে বিরূপ মন্তব্য করছেন। যেন ভোটাররা কেন্দ্রে যাওয়া থেকে বিরত থাকেন।

বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. সালাহউদ্দিন রিপন বলেন, ‘এক সমর্থককে মারধর ও আরেক সমর্থককে প্রাণনাশের হুমকি দিয়েছেন নৌকা প্রতীকের সমর্থকরা। শুক্রবার বরিশাল সদর উপজেলার কাশিপুর ইউনিয়নের ঝড়ঝড়িয়াতলা বাজার এলাকায় এ ঘটনা ঘটেছে। বরিশাল সিটির ২১নং ওয়ার্ডে এক নারী কর্মীকে নৌকার সমর্থক রাজিব পন্ডিত হুমকি দিয়েছেন। ফলে শুক্রবার বিকেল থেকে ওই এলাকায় তাঁর প্রচারণা বন্ধ রয়েছে।’

এ তিনটি ঘটনাই নয়, নির্বাচনী প্রচারণায় গিয়ে বাধার মুখে পড়ছেন বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপন। এই প্রার্থী জানিয়েছেন, বাধা দেওয়ায় তিনি শনিবার রিটার্নিং কর্মকর্তার লিখিত অভিযোগ দিয়েছেন। এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনারের কাছেও সেই অভিযোগ অনুলিপি দিয়েছেন।

রিটানিং কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের কাছে রিপন অভিযোগ করেন, গত কয়েকদিন ধরে তাঁর নির্বাচনী প্রচারণায় বাধা দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার সদর উপজেলার শায়েস্তাবাদে সভাস্থলে পিকনিক আয়োজন করা হয়। পরে অন্য স্থানে সভা করেছেন। নগরীর রূপাতলী এলাকায় তাঁর পোষ্টার ছিঁড়ে ফেলা হয়েছে। নির্বাচনী অফিস তালা দিয়ে আবার খুলেছে। ভয়ভীতি দেখাচ্ছে। ভোটকেন্দ্রে না আসার জন্য হুমকি দেওয়া হচ্ছে। এভাবে তো নির্বাচনে আনন্দঘন পরিবেশ থাকবে না। এই বিষয়গুলো তিনি নির্বাচন কমিশনকে বলেছেন।

বরিশাল-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী সামসুল আলম চন্নু বলেন, ‘নৌকার প্রার্থী ও কর্মীরা তাঁর প্রচারণায় বাধা দিচ্ছেন। শুধু তাই নয়, প্রার্থী নিজেই একজনকে হুমকি দিয়েছেন। সেই ভিডিও ভাইরাল হয়েছে। নৌকা প্রতীকের প্রার্থীর কর্মীরাও ভোটারদের ভয়ভীতি দেখাচ্ছেন। ভোটকেন্দ্রে এলে তাঁদের ভোট দিতে হবে, নইলে আসা যাবে না।’ এই বিষয়গুলো সিইসিকে জানিয়েছেন তিনি।

সর্বোপরি নির্বাচন সুষ্ঠু হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। তিনি আরও বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে শক্তভাবে নির্দেশ দিয়েছেন এই বিষয়গুলো দেখতে।’

 

Comments (০)
Add Comment