বরিশালে “ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস” এর উদ্বোধন।

নিজস্ব প্রতিবেদক:

বরিশাল মেট্রোপলিটন পুলিশেরওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিসএর শুভ উদ্বোধন করা হয়েছে

সহজতর উপায়ে পুলিশি সেবা নিশ্চিত করার প্রয়াসে  ৩১ আগস্ট,বুধবার সকাল ১১ টায় বিএমপি সদরদপ্তর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বরিশাল মেট্রোপলিটন পুলিশের “ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস” এর শুভ উদ্বোধন করেন, বিএমপি পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম, বিপিএম-বার।

 

বিএমপি কমিশনার সাইফুল ইসলাম বলেছেন,পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য এখন থেকে আর কাউকে হয়রানির শিকার হতে হবেনা,সাত দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেয়া হবে।শুধুমাত্র সরকারী ফি পাঁচশত টাকা ছাড়া এর বাইরে আর কোন টাকা খরচ করতে হবেনা।গরীব মানুষ গুলো যাতে সহজে পুলিশি সেবা পায়।তারা যাতে হয়রানির শিকার না হয়,বিদেশ গামীদের যাতে থানায় বার বার যেতে না হয়।সাধারন মানুষের দুর্ভোগ লাঘবের জন্যই ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস এর চালু করা হয়েছে।

 

এসময় তিনি আরোও বলেন, সাধারণত চাকুরী, উচ্চশিক্ষার্থে কিংবা রেমিটেন্স যোদ্ধাদের বিদেশ গমনের ক্ষেত্রে অথবা বিদেশে অবস্থানরত অবস্থায় পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়।সেবা প্রত্যাশীদের পুলিশ ক্লিয়ারেন্স পাওয়ার ক্ষেত্রে ইতিপূর্বে পদ্ধতিগত জটিলতার কারণে বিভিন্ন পর্যায়ে নানান দপ্তরের শরণাপন্ন হওয়ার দরুন অনেক ক্ষেত্রে সেবা প্রত্যাশীকে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হতো। “ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস” উদ্বোধনের মাধ্যমে এই প্রক্রিয়ায় এখন থেকে একই ছাদের নিচে অর্থাৎ একটি নির্দিষ্ট কার্যালয় থেকে পুলিশ ক্লিয়ারেন্স এর যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে সেবা প্রত্যাশীকে সেবা প্রদান করা হবে।

 

এক্ষেত্রে সেবা প্রত্যাশীকে ১। ৫০০ টাকার ব্যাংক ট্রেজারি চালান কপি এবং প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র যেমন- ২। পাসপোর্ট এর সত্যায়িত ফটোকপি ৩। পাসপোর্ট সাইজের এক কপি সত্যায়িত ছবি ৪। এনআইডি/জন্ম সনদের সত্যায়িত ফটোকপি ৫। নাগরিকত্ব সনদপত্র ৬। বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিকদের জন্য সংশ্লিষ্ট দেশের বাংলাদেশি দূতাবাস কর্তৃক পাসপোর্ট এর সত্যায়িত ফটোকপি সহ বিএমপি সদরদপ্তরের নিচতলায় অবস্থিত ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস ডেস্কে উপস্থিত হলে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে আবেদনকারীকে সর্বোচ্চ ৭ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার তারিখ ও সময় জানিয়ে দেবেন এবং নির্ধারিত তারিখে প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সনদ প্রদান করবেন।

 

এ সময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার অ্যাডমিনিস্টে সঞ্জয় কুন্ড অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপারেশন মোহাম্মদ এনামুল হক, উপ-পুলিশ কমিশনার সদর দপ্তব মোহাম্মদ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার সাপ্লাই এন্ড লজিস্টিকস মােঃ জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার (সিএসবি) খান মুহাম্মদ আবু নাসের,অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ( সিএসবি) রুনা লায়লা। এছাড়াও উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব সভাপতি কাজী আবুল কালাম আজাদ,শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব সাধারন সম্পাদক এসএম জাকির হোসেন সিনিয়র সাংবাদিক মুরাদ আহম্মেদ সহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মী ও বিএমপি পুলিশ সদস্য বৃন্দ।

 

 

 

Comments (০)
Add Comment