বরিশালে জরায়ুমুখে ক্যান্সার রোধে টিকাদান কর্মসূচির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদকঃ বরিশালে জরায়ুমুখে ক্যান্সার প্রতিরোধে ১০ থেকে ১৪ বছর বয়সী সকল কিশোরীকে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।।

২৪ অক্টোবর,বৃহস্পতিবার নগরীর সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এইচপিভি টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার শওকত আলী।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, বরিশাল জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন,বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাউল বারী, স্বাস্থ্য কর্মকর্তা পল্লবী সুলতানা সহ প্রমুখ।

এই কর্মসূচির আওতায় বরিশাল বিভাগের ছয় জেলা ও সিটি করপোরেশন এলাকায় ৪ লাখ ৬৩ হাজার ৭০৫ জন কিশোরীকে বিনামূল্যে এই টিকা দেওয়া হবে। এর মধ্যে বরগুনায় ৪৬ হাজার ৪৬৯ জন, বরিশালে ১ লাখ ৩ হাজার ৭০২ জন, বরিশাল সিটি এলাকায় ২১ হাজার ৮৯৪ জন, ভোলায় ১ লাখ ২১ হাজার ৮২০ জন, ঝালকাঠি জেলায় ৩১ হাজার ৩৩৮ জন এবং পিরোজপুর জেলায় ৫৬ হাজার ৫৬৪ জন কিশোরী এই টিকা পাবে।

বক্তারা বলেন, জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হয়ে দেশে বছরে প্রায় পাঁচ হাজার নারী মারা যান। প্রতিবছর লাখে ১১ জন নারী এ ক্যানসারে আক্রান্ত হন। তবে কিশোরীদের এক ডোজ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা দেওয়ার মাধ্যমে ভবিষ্যতে তাদের জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রতিরোধ করা সম্ভব। তাই সব কিশোরীকে এইচপিভি টিকার আওতায় আনতে ব্যাপক জনসচেতনতা প্রয়োজন।

Comments (০)
Add Comment