বরিশালে পাবলিক প্লেসে নারীর প্রতি সহিংসতা বন্ধে মিডিয়া সংলাপ অনুষ্ঠিত

 

নিজস্ব প্রতিবেদক : বরিশালে পাবলিক প্লেসে নারীর প্রতি সহিংসতা বন্ধে মিডিয়া সংলাপ অনুষ্ঠিত পাবলিক প্লেসে নারীর প্রতি সহিংসতা রোধে বরিশালে মিডিয়া সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা ১১ টায় নগরীর শিক্ষক সমিতি ভবনে মিডিয়া কর্মীদের নিয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি অধ্যাপিকা শাহ সাজেদা। ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিকি যুব সংসদের চেয়ারপারসন ফিরোজ মোস্তফা। নারীর চলার পথ নিরাপদ করতে আমি সচেষ্ট, আপনি? এই শ্লোগানের মধ্যে দিয়ে আলোচনা সভার শুরু হয়।

 

আলোচনায় বক্তারা বলেন, ঘরে কিংবা বাইরে কোথাও নিরাপদ নয় নারী ও কন্যাশিশুরা। জনস্থানসহ অন্যান্য জায়গায় নারী ও কন্যা শিশুদের ওপর যৌন হয়রানি ও নানাবিধ যৌন সহিংসতা দিন দিন বাড়ছে। করোনা মহামারীর সময় নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমেও নানা ধরনের নিপীড়নের শিকার হচ্ছেন। যা নারীর পূর্ণ সম্ভাবনা ও জীবনের সর্বক্ষেত্রে অংশগ্রহণকে বাধাগ্রস্থ করেছে। পাবলিক প্লেসে নারীর প্রতি সহিংসতা বন্ধে জাতীয় মানবধিকার কমিশন ও সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) উদ্যেগে তরুণদের প্রাটফর্ম ইয়াং বাংলা, ইউএনডিপির মানবাধিকার কর্মসূচি (এইচআরসি) এবং জাতীয় মানবাধিকার কমিশনের সহযোগিতায় জনস্থানে নারীর নিরাপত্তা শীর্ষক ক্যাম্পেইনের বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।

 

বক্তারা আরও বলেন, সমাগমস্থল ও চলার পথকে নারীদের জন্য নিরাপদ করতে আরো বেশি গুরুত্ব দিতে হবে। নারীর প্রতি সহিংসতা ও হয়রানি রোধে জনসচেতনতার কোন বিকল্প নেই। একজন নারীর নিরাপত্তা ও চলার পথকে মসৃন করতে হলে, তাঁকে অবশ্যই উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। সংলাপে আরও উপস্থিত ছিলেন, একাত্তর টেলিভিশনের বরিশাল ব্যুরো প্রধান বিধান সরকার, দৈনিক দক্ষিনের কাগজের বার্তা সম্পাদক শাওন খান, মাই টিভি বরিশাল প্রতিনিধি পারভেজ রাসেল, যুগান্তরের রিপোর্টার অনিকেত মাসুদ প্রমুখ।

Comments (০)
Add Comment