বরিশালে প্রধান জামাত নগরীর হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৭টায়

নিজস্ব প্রতিবেদকঃ  বরিশাল নগরীতে প্রধান জামাত হবে নগরীর বান্দরোড হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। সকাল ৭টায় এ জামাত অনুষ্ঠিত হবে।

বুধবার দুপুরে এই তথ্য জানিয়েছেন বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক আহম্মেদ।

এছাড়াও দ্বিতীয় প্রধান জামাত হবে নগরীর আমতলা মোড়ে বরিশাল ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র ও মডেল মসজিদে। সকাল সাড়ে ৭টায় এই জামাত হবে বলে জানিয়েছেন ইসলামী ফাউন্ডেশনের পরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম।

বরিশাল জেলার সর্ববৃহৎ জামাত হবে সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের চরমোনাই পীরের দরবার শরীফে। এখন পর্যন্ত সময় চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন চরমোনাই মিডিয়া সেলের সদস্য এসএম সানাউল্ল্যাহ। তবে তিনি জানিয়েছেন সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে আটটার মধ্যে জামাত হতে পারে। চরমোনাইতে একটি মাত্র জামাত অনুষ্ঠিত হবে।

জেলার মধ্যে দ্বিতীয় বৃহৎ ঈদের জামাত হবে উজিরপুরের গুঠিয়ার নান্দনিক বায়তুল আমান মসজিদ কমপ্লেক্সে। এই মসজিদের ইনচার্জ মাইনুল সর্দার জানিয়েছেন, সকাল ৮টায় এখানে জামাত হবে। এ মসজিদেও একটি জামাত হবে বলে জানিয়েছেন তিনি।

দুইটি করে জামাত হবে নগরীর সদর রোডের বায়তুল মোকাররম জামে মসজিদ, জামে এবাদুল্লাহ মসজিদ ও জামে কসাই মসজিদে।বায়তুল মোকাররম জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল কাদের জানান, সকাল ৮টায় প্রথম জামাত হবে। দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়।নগরীর গির্জামহল্লার জামে কসাই মসজিদের খতিব মাওলানা কাজী আব্দুল মান্নান জানিয়েছেন, সকাল ৭ টায় প্রথম ও ৯ টায় দ্বিতীয় জামাত হবে।নগরীর চকবাজার জামে এবাদুল্লাহ মসজিদে সকাল ৮টায় প্রথম ও সাড়ে ৯টায় দ্বিতীয় জামাত হবে।নগরীর আলেকান্দা নূরিয়া স্কুল মাঠে সকাল সাড়ে ৭টায় প্রথম এবং সাড়ে ৮টায় দ্বিতীয় ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। নগরীর চৌমাথা মারকাজ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়।ইসলামি ফাউন্ডেশনের পরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম জানিয়েছেন, বৃষ্টি হলে হয়তো সবাই মডেল মসজিদেই ঈদের নামাজ আদায় করবেন। সেভাবেই আমরা ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র ও মডেল মসজিদে প্রস্তুতি নিয়েছি।

নুরুল ইসলাম আরও জানান, জেলায় মোট ৮৭৩৪টি মসজিদ রয়েছে। এর মধ্যে ৮ হাজার মসজিদেই ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তবে এজন্য আমাদের থেকে কোনো নির্দেশনা বা বাধ্যবাধকতা নেই।

বরিশাল মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা কাজী আব্দুল মান্নান জানিয়েছেন, ঈদের নামাজ আদায়ের জন্য কোনো সময় বেধে দেওয়া হয়নি। তবে সাধারণত সাড়ে ৯টার মধ্যেই সব জামাত শেষ হবে।

Comments (০)
Add Comment