বরিশালে মাদক বিক্রেতাদের নতুন তালিকা হচ্ছে-পুলিশ সুপার বেলায়েত

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল জেলার পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, জেলায় মাদক বিক্রেতাদের পুরোনো তালিকা যাচাই-বাছাই চলছে। যাচাই-বাছাই শেষে নতুুন তালিকা করে পুলিশ মাদক বিক্রেতাদের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে।

শনিবার দুপুুরে বরিশাল রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, গত এক বছরে বরিশাল জেলায় ৪ হাজার ২২৫ জন মাদক বিক্রেতার বিরুদ্ধে মামলা হয়েছে। তবে এসব মামলার আসামিদের কি অবস্থা বা নতুন করে মাদক বিক্রেতা কারা করছে এ সব বিষয়ে তথ্য নেয়ার জন্য প্রতিটি থানায় নির্দেশ দেয়া হয়েছে। সে অনুযায়ী আপডেট তালিকা তৈরি হচ্ছে, তালিকা তৈরি শেষ হলে আইনগত সকল বিষয় তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে। আমরা জন পুলিশিং ব্যবস্থার মাধ্যমে আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অথবা মাদক বিক্রেতাদের বিরুদ্ধে জনগণকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলবো।

পুলিশ সুপার এসময় আরো বলেন, অনেক সময় আমরা শুধুমাত্র মাদক বহনকারীদের বিরুদ্ধে মামলা দেই কিন্তু এর গডফাদারদের বিষয় কোন তথ্য থাকে না। আমরা এবার এই তালিকায় গডফাদার থেকে শুরু করে যারা মাদক বহন করে এবং মজুদ করে তাদের সবাই কে এই তালিকায় নিয়ে আসব। অনেক সময় দেখা যায় এসব লোকরা সমাজে প্রভাবশালী।

ইতঃপূর্বে আমরা দেখেছি রাজনৈতিক কোন পাতি নেতার ছত্র ছায়ায় এসব মাদকের লাইন চলতো। এমনকি পুলিশ, সাংবাদিক, পাতি নেতারা এখান থেকে অর্থ নিতো। আমরা এই জরিপে সকল বিষয়কে অন্তর্বুক্ত করব যাতে করে মাদকের বিস্তার রোধ করা যায়। বরিশালের সীমান্তবর্তী এলাকা ও নৌপথে মাদক চলাচলের বিরুদ্ধে ইতিমধ্যে সংশ্লিষ্ট থানাকে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে জনগণ সচেতন হলে অর্থাৎ আমরা যদি নিজেরাই যদি নিজেদের পুলিশিং করি তাহলে এর সমাধান সম্ভব। আমরা পুলিশের সাথে এই জনসম্পৃক্ততাকে জন পুলিশিং বলে অবহিত করছি।

মতবিনিময় সভায় বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি আনিসুর রহমান খান স্বপন’র সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক খালিদ সাইফুল্লাসহ জাতীয়, স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার গণমাধ্যম কর্মীরা।

Comments (০)
Add Comment