বরিশালে সেক্রেটারির আদেশে শ্রমিক আইন ভঙ্গ

স্টাফ রিপোর্টার: বরিশাল নগরীর অন্যতম হাজী মো. মহসিন হকার্স মার্কেট সেক্রেটারি ক্ষমতার অপব্যবহার করে শীত মৌসুম বলে শ্রমিকদের শুক্রবারের ছুটি বাতিল করেন তিনি।
শুক্রবার (১৫ ডিসেম্বর)  শ্রমিকদের ছুটি বাতিল করে দোকান খুলবার আদেশ দিলেন সেক্রেটারি মো. মুস্তাক গাজী।
প্রসংগত, গতকাল রাতে এ সিদ্ধান্ত শ্রমিকদের জানন সেক্রেটারি মো. মুস্তাক গাজী ।
প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের জন্য তৈরি হওয়া বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ অনুযায়ী  ৪২ নং এ বলা আছে ১০৩। কোন প্রতিষ্ঠানে কর্মরত কোন শ্রমিক- ২[ (ক) প্রতি সপ্তাহে কারখানা ও শিল্পের ক্ষেত্রে একদিন এবং দোকান ও প্রতিষ্ঠানের ক্ষেত্রে দেড় দিন ছুটি পাইবেন;] (খ) সড়ক পরিবহণ প্রতিষ্ঠানের ক্ষেত্রে, প্রতি সপ্তাহে অবিচ্ছিন্ন চব্বিশ ঘণ্টার একদিন ছুটি পাইবেন। (গ) উপরোক্ত দফা (ক) ও (খ) এর আওতায় কোন ছুটির জন্য শ্রমিকের মজুরী হইতে কোন কর্তন করা যাইবে না।] অথচ,আজ শ্রমিকদের কথা চিন্তা না করে দোকান মালিকদের স্বার্থ সামনে রেখে শ্রমিকদের সাপ্তাহিক ছুটি বাতিল করে এ সিদ্ধান্ত নেন হাজী মো. মহসিন হকার্স মার্কেট দোকান মালিক সমিতি ।
নাম প্রকাশে অনিচ্ছুক মহাসিন মার্কেটের এক শ্রমিক জানান, এতো বছর ধরে কাজ করি কিন্ত আমাদের শুক্রবার ছাড়া তেমন ছুটি পাইনা আমরা। এ দিন ছুটি থাকে বলে পরিবার কে সময় দেই ও নিজেরাও একটু বিশ্রাম নেই। কিন্তু আমাদের এই সপ্তাহের এক দিনও কেরে নিতে চাচ্ছেন দোকান মালিকরা।
গতকাল রাতে দোকান মালিক সমিতির এমন সিদ্ধান্তে পরপরই প্রতিক্রিয়া দেখা দিচ্ছে শ্রমিকদের মাঝে।
এ বিষয় লেবার ইনেসপেক্টর মো. ওহিদুল হক ভূইয়ার সাথে যোগায়োগ করলে তিনি জানান , আমি হাজী মো. মহসিন হকার্স মার্কেট শুক্রবার খুলবার আদেশ দিয়েছে দোকান মালিক সমিতি এমন সংবাদ শুনেছি। আমার কাছ থেকে মার্কেট খোলা বিষয় কোনো অনুমতি নেয়া হয়নি ।
বিষয় টি নিয়ে কথা বলতে চাইলে হাজী মো. মহসিন হকার্স মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি মো. মিজানুর রহমান মিজান এর মুঠফোন বন্ধ পাওয়া যায়।
এমনকি সেক্রেটারি মো. মুস্তাক গাজী এ বিষয় কোন বক্তব্য দিবেননা বলে জানান।
Comments (০)
Add Comment