বিদেশি পর্যটক নিয়ে ভারতের প্রমোদতরী গঙ্গা বিলাস বরিশালে

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় ফুলেল শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক: ভারতের বেনারস থে‌কে সুইজারল‌্যান্ডের ৩০জন পর্যটক নিয়ে বরিশালে এসে পৌছেছে ভারতের দীর্ঘতম রিভার ক্রুজ প্রমোদতরী গঙ্গা বিলাস।

প্রমোদতরী গঙ্গা বিলাস ৩০ জন যাত্রী ও ৩০ জন ক্রু নিয়ে বরিশাল পৌছলে জেলা প্রশাসনের পক্ষ থেকে ফুলেল শুভেচছা জানানো হয়।

বশেষে দীর্ঘ ৭০ বছর পর নৌপথে কলকাতা-ঢাকা যাত্রীবাহী পর্যটন জাহাজ চালু। অবিভক্ত ভারতবর্ষে নৌপথে ছিল বরিশাল-কলকাতার অবাধ যোগাযোগ। কালের বিবর্তনে ভাগ হয়েছে দেশ, সীমান্তে বসেছে পাহারা। ১৪ দিনের এই সফরে সুইজারল্যান্ডের পর্যটকেরা নৌপথে বাংলাদেশ ভ্রমণ করছে।

৮ ফেব্রুয়ারি,বুধবার বরিশালের মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন কীর্তনখোলার জেটিতে নোঙর করে প্রমোদতরী গঙ্গা বিলাস । এসময় তাদের ফুলেল শুভেচছা জানান বরিশালের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন।এসময় পুলিশ সুপারসহ বিভিন্ন দফতরের পক্ষ থেকে ফুলেল শুভেচছা জানানো হয়।

পর্যটকরা জাহাজ নোঙর করার পর ইতোমধ্যে বরিশালের দর্শনীয় স্থান পরিদর্শনে বেড়িয়েছেন। পর্যটকরা বরিশালে অক্সফোর্ড মিশন চার্চ এবং ভিমরুলির ভাসমান পেয়ারা বাগান পরিদর্শন করার কথা রয়েছে।আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনী পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তা দিচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

৩০ জন যাত্রী ও ৩০ জন ক্রু নিয়ে চলা জাহাজটিতে মোট ২৮টি কক্ষ রয়েছে। তিন শ্রেণির কামরায় সব মিলিয়ে থাকতে পারবেন মোট ৬০ জন।

আগামী বৃহস্পতিবার বরিশাল থেকে নারায়ণগঞ্জ হয়ে ঢাকায় যাবেন। এরপর ঢাকা থেকে নৌপথেই টাঙ্গাইল হয়ে কুড়িগ্রামের চিলমারীতে পৌঁছাবেন। চিলমারী থেকে নৌপথেই তাঁরা ভারতে ফিরে যাবেন।

উল্লেখ্য, বিলাসবহুল গঙ্গা বিলাস ভারতের উত্তর প্রদেশের বারানসি থেকে গত ১৩ জানুয়ারি যাত্রা শুরু করে। সেদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চ্যুয়ালি গঙ্গা বিলাসের যাত্রা উদ্বোধন করেন।

১৯৭২ সালের প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেডের (পিআইডব্লিউটিটি) অধীনে বাংলাদেশ-ভারত নৌপথে বাণিজ্য শুরু হয়েছিল, যা এখনো কার্যকর র‌য়ে‌ছে।প্রটোকলের সঙ্গে সামঞ্জস্য রেখে যাত্রী ও পর্যটকবাহী নৌযান চলাচলের লক্ষ্যে ২০১৫ সালে বাংলাশে-ভারতের মধ্যে কোস্টাল এবং প্রটোকল রুটে যাত্রী ও ক্রুজ সার্ভিস চালুর লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

Comments (০)
Add Comment