মা ইলিশ রক্ষায় জেলা প্রশাসন’র নৌ মহড়া

নিজস্ব প্রতিবেদকঃ ইলিশের প্রধান প্রজনন মৌসুম বাস্তবায়নের লক্ষ্যে মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন  ইলিশ ধরা বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রজনন মৌসুমে ইলিশের ডিম ছাড়া নির্বিঘ্নে করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৩ অক্টোবর, রবিবার মা ইলিশ সংরক্ষণ অভিযান’র উদ্বোধনী নৌ-মহড়া দিয়েছে জেলা প্রশাসন ও জেলা মৎস্য দপ্তর। এ সময় র্যাব, নৌবাহিনী, কোস্টগার্ড এবং নৌ-পুলিশের সদস্যরা নৌ-মহড়ায় অংশ নেয়।

বরিশাল জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এই সম্পদ রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। মা ইলিশ রক্ষায় আমাদের সকলকে সচেতন হতে হবে এবং সকল কে সহযোগীতা করার আহবান জানান তিনি।

তিনি বলেন, ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত  ইলিশের প্রজননের সময়। তাই এই ২২দিন ইলিশ ধরা, পরিবহণ, বাজারজাত, মজুদ, ক্রয়-বিক্রয়, বিপণন ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।নিষেধাজ্ঞা অমান্য করলে জেল-জরিমানা দেবে জেলা ও উপজেলা প্রশাসন, কোস্টগার্ড, পুলিশ । এছাড়া জেলা প্রশাসনের টাস্কফোর্স সমন্বিত অভিযান পরিচালনা করবে।

এ সময় অভিযানে উপস্থিত ছিলেন,বরিশাল পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  লুসিকান্ত হাজং, বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল কুমার দাস সহ র্যাব-৮, নৌবাহিনী, কোস্টগার্ড এবং নৌ-পুলিশের প্রতিনিধিরা।

 

 

 

 

 

 

Comments (০)
Add Comment