রমজান উপলক্ষে বরিশালে ২ লাখ ১৯ হাজার ৯২১ জন পাচ্ছে ভর্তুকি মূল্যে খাদ্যপণ্য

নিজস্ব প্রতিবেদক:
আসন্ন রমজান উপলক্ষে বরিশাল নগরীতে ৯০ হাজার ছাড়াও জেলায় ১লাখ ২৯ হাজার ৯২১ জন পাচ্ছে ভর্তুকি মূল্যে খাদ্যপণ্য। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে প্রথম ধামে তিন ও দ্বিতীয় ধাপে চার প্রকার খাদ্যপণ্য পাবে এসব পরিবার।

রোববার থেকে এই খাদ্যপণ্য বিক্রি শুরু হবে। প্রথম দফায় এসব পণ্যের মধ্যে থাকবে প্রতিকেজি ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল, ৬৫ টাকা দরে ২ কেজি মসুর ডাল, ৫৫ টাকা দরে ২ কেজি চিনি এবং দ্বিতীয় দফায় এর সাথে যুক্ত হবে ৫০ টাকা দরে ২ কেজি ছোলা। বরিশালের সকল পৌরসভা সহ ১০ উপজেলায় ৪২ জন টিসিবি ডিলারের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করা হবে।

শনিবার বেলা সাড়ে ১১টায় নগরের সার্কিট হাউজ ধাঁনসিড়ি মিলনায়তন সভা কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বরিশালের সকল পৌরসভা সহ ১০ উপজেলার মধ্যে বরিশাল সদর উপজেলায় ১৫ হাজার ২৭০, মেহেন্দিগঞ্জ পৌর ও উপজেলায় ১৮ হাজার ২৭৭, বাবুগঞ্জ উপজেলায় ৮ হাজার ৩০১ জন, গৌরনদী পৌরসভা সহ উপজেলায় ১৩ হাজার ৭৮১, হিজলা উপজেলায় ১ হাজার ৪১১, বাকেরগঞ্জ পৌরসভা সহ উপজেলায় ১৬ হাজার ৬৭৬, বানারীপাড়া পৌরসভা সহ উপজেলায় ৭ হাজার ৯৯৪, মুলাদী পৌর ও উপজেলায় ১০ হাজার ৬৭৫, আগৈলঝাড়া উপজেলায় ১০ হাজার ৬৪১ ও উজিরপুর পৌরসভা সহ উপজেলায় ১৪ হাজার ২৯৫ জন সহ সর্ব মোট ১ লাখ ২৯ হাজার ৯২১ জন উপকারভোগীদের মাঝে এসকল পণ্য সামগ্রী বিক্রয় করা হবে।

তিনি আরও জানান, বরিশাল মহনগরীর ৩০টি ওয়ার্ডের বিষয়টি সিটি মেয়র সহ তার প্রতিনিধিরা সুষ্টভাবে পণ্য বিতরনের ক্ষেত্রে দেখভাল করবেন। সিটির বাহিরে উপজেলাগুলোতে উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা জেলা প্রশাসকের নির্দেশ মোতাবেক কার্যক্রম পরিচালনা করার আদেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এসকল কাজে সহযোগীতা করার জন্য বরিশাল জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা মাঠে কাজ করবেন।

তিনি জানান, টিসিবি কার্যক্রম সুন্দর ভাবে পরিচালনা করার জন্য জেলা প্রশাসন মনিটরিং টিম গঠন করেছে। ডিলাররা যাতে সততার সাথে কার্যক্রম পরিচালনা করে সেলক্ষে তাদেরকে শপথ করানো হয়েছে। অণ্যদিকে বরিশাল নগরীর ৩০টি ওয়ার্ডের ৯০ হাজার উপকারভোগীদের মধ্যে পণ্য সামগ্রী ভিন্নভাবে সরবরাহ করার মধ্যে বিক্রয় করা হবে বলে জানান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর প্রধান আল-আমিন।

তিনি জানান, নগরের ১২টি স্পটে ট্রাক সেলের মাধ্যমে পণ্য বিক্রি করা ছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় প্রতিদিন ৩টি ট্রাকসেলের মাধ্যমে এই সকল পণ্য সামগ্রীয় বিক্রয় করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

এরই ধারাবাহিকতায়  রবিবার সকাল ১০টায় বরিশাল সদর উপজেলার ১ নম্বর ওয়ার্ড রায়পাশা-কড়াপুর এলাকায় উপকারভোগীদের মাঝে টিসিবি’র পণ্য সামগ্রী বিক্রয় কাজের উদ্ধাধন করবেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হয়দার।

 

Comments (০)
Add Comment