সভাপতির বাসে জরিমানা করায় দেড় ঘণ্টা মহাসড়ক অবরোধ

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতির মালিকানাধীন বাসে ভ্রাম্যমাণ আদালত জরিমানা করার প্রতিবাদে সড়ক অবরোধ করেছেন বাস শ্রমিকরা। অতিরিক্ত যাত্রী বহন করায় এ জরিমানা করা হয়।

বৃহস্পতিবার দুপুরে পটুয়াখালী চৌরাস্তা ও গোলচত্বরে অবরোধ কর্মসূচি পালন করেন শ্রমিকরা। এতে দেড় ঘণ্টারও বেশি সময় বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অচল ছিল। পরে প্রশাসনের হস্তক্ষেপে ফের যানবাহন চলাচল শুরু হয়। এতে স্বস্তি ফিরে আসে ঈদে কর্মস্থলে ফিরতি মানুষের মধ্যে।

জানা গেছে, পটুয়াখালী বাসস্ট্যান্ড থেকে বরিশালগামী সব বাস অতিরিক্ত যাত্রী নিয়ে ছাড়ছিল। এমনকি ছাদেও যাত্রী নেওয়া হয়। খবর পেয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে দুটি বাসকে জরিমানা করা হয়। এর মধ্যে পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন মৃধার একটি বাস ছিল। তার বাসকে জরিমানা করার পরপরই শ্রমিকরা টার্মিনালের ভেতরে ও সড়কে রাখা বাসগুলো মহাসড়কে আড়াআড়িভাবে রেখে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের প্রতিবাদ জানায়। দুপুর দেড়টা থেকে বিকেল ৩টা পর্যন্ত তারা এভাবে বাসগুলো রেখে দেয়।

এ সময় মহাসড়কের দুই দিকে আটকা পড়ে শত শত যানবাহন। জেলা প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি নিয়ে মালিক সমিতির সঙ্গে বৈঠক শেষে জেলা প্রশাসনের হস্তক্ষেপে বিকেল সোয়া ৩টার দিকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

এ ব্যাপারে জেলা বাস মালিক সমিতির সভাপতি মো. রিয়াজ উদ্দিন আহমেদ মৃধা বলেন, মানুষ কর্মস্থলে ফিরতে শুরু করেছে। দু-একজন যাত্রী চালক ও হেল্পারের নিষেধ উপেক্ষা করে বাসে ওঠে। এ কারণে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এত টাকা চালক বা হেল্পারের পক্ষে দেওয়া কষ্টকর হওয়ায় তারা মহাসড়ক অবরোধ করেন। কর্মস্থলে ফিরতি মানুষের ভোগান্তির কথা চিন্তা করে জরিমানা পরিশোধ করে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়েছে।

সদর থানার ওসি মোহাম্মদ জসীম জানান, প্রশাসনের সঙ্গে বাস শ্রমিকদের ভুল বোঝাবুঝি হয়েছে। তবে অল্প সময়ের মধ্যেই জেলা প্রশাসনের হস্তক্ষেপে বাস চলাচল স্বাভাবিক হয়ে যায়। বর্তমানে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।

 

Comments (০)
Add Comment