হেঁটে পটুয়াখালী কুয়াকাটার উদ্দেশে রোভার স্কাউটের ৪ সদস্য

স্টাফ রিপোর্টার : প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনের লক্ষ্যে ১৫০ কিলোমিটার পথ হেঁটে পটুয়াখালীর কুয়াকাটার উদ্দেশে যাত্রা করেছেন রোভার স্কাউটের চার সদস্য।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় তারা কুয়াকাটা পৌঁছাবেন বলে জানা গেছে।

এর আগে রোববার সকাল ৬টায় তারা পিরোজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে যাত্রা শুরু করেন।

রোভার স্কাউটের সদস্যরা হলেন সিনিয়র রোভার মেট মো. রাকিবুল ইসলাম, রোভার মেট মো. তানভির হাসান শেখ মাহিম, নাজমুল হাওলাদার, এ কে এম জাবিদ হাসান।

এরা প্রত্যেকেই সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের রোভার স্কাউটের বিভিন্ন ইউনিটের।

যাত্রাপথে তারা বিভিন্ন শিক্ষা ও শিল্প প্রতিষ্ঠান, প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করবেন। একই সঙ্গে জনমনে সচেতনতা, দুর্নীতিরোধ, প্লাস্টিক বর্জন, জলবায়ু রক্ষা, পলিথিনের বিকল্প ব্যবহার বিষয়ে সচেতনতামূলক প্রচারণা করবেন।

সিনিয়র রোভার মেট মো. রাকিবুল ইসলাম বলেন, বর্তমান বাংলাদেশকে উন্নতির শিখরে পৌঁছাতে ও স্মার্ট বাংলাদেশ হিসাবে গড়ে তুলতে প্রয়োজন স্মার্ট নাগরিক। কিন্তু বর্তমান যুবসমাজ নেশাসহ বিভিন্ন অপসংস্কৃতিতে জড়িয়ে তাদের ভবিষ্যৎ কে নষ্ট করে দিচ্ছে। তাই আমি মনে করি আমাদের এ যুব সমাজকে সৎ ও সত্যবাদী, নীতিবান স্মার্ট নাগরিক হিসাবে গড়ে তুলতে রোভার স্কাউটিং একটি অন্যতম মাধ্যম হিসাবে কাজ করে।

তিনি বলেন, যাত্রাটা আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। আমাদের লক্ষ্য একটাই হেঁটে এ পথ পাড়ি দিতে হবে। পথে আমরা বেশ কিছু জায়গায় বিশ্রাম নিয়েছি আবার সন্ধ্যার পরে হাঁটাও অসম্ভব তাই আমরা পথে বেশ কিছু জায়গায় রাত্রিযাপন করবো। আমাদের সঙ্গে পানি নিয়েছি, শুকনো কিছু খাবার নিয়েছি, পাশাপাশি জরুরি প্রয়োজনে কিছু ওষুধও সঙ্গে রেখেছি। সাধারণ মানুষ আমাদের সাধুবাদ দিচ্ছে আবার যারা জানে না তারা আমাদের নিয়ে উপহাস করছে তাদের আমরা আমাদের কর্মকাণ্ড সম্পর্কে বললে পরে তারা বুঝতে পারে। আবার যারা আমাদের সম্পর্কে জানে তারা আমাদের পানি ও নাস্তা দিয়ে আপ্যায়ন করছে।

সবমিলিয়ে আমরা অনেক আনন্দে এ পথটি পাড়ি দিচ্ছি। ভয় সবার মধ্যেই আছে ভয় কাজ করে মাঝে মধ্যে যখন মহাসড়ক থেকে হাঁটি তখন অনেক ভয় লাগে কখন পেছন থেকে কোনো গাড়ি ধাক্কা দেয় কিনা। তবে আমরা ট্র্যাফিক আইন মেনে সড়কে চলি যেমন আমরা সবসময় সড়কের ডান পাশ দিয়ে হাঁটি যাতে সামনের গাড়ির গতিবিধি লক্ষ্য করতে পারি। আবার বেশি ঝুঁকি মনে হলে আমাদের ব্যাগে লাল কাপড় আছে তা আমাদের কাঁধের ব্যাগে ঝুলিয়ে দেই যাতে গাড়ির চালক বুঝতে পারে এখানে কোনো মানুষ আছে। আমাদের এ উদ্যোগ অন্যান্য শিক্ষার্থীদের অনুপ্রেরণা জোগাবে ভিন্ন কিছু করার এমনটাই আমাদের প্রত্যাশা।

প্রসঙ্গত, রোভার স্কাউটদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস)’ অর্জনের লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‌্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।

 

হেঁটে পটুয়াখালী কুয়াকাটার উদ্দেশে রোভার স্কাউটের ৪ সদস্য
Comments (০)
Add Comment