Take a fresh look at your lifestyle.

বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদকঃ চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিলের দাবিতে মহাসড়ক অবরোধ করে পৃথক বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয় ও বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা।

৭ জুলাই,রবিবার সকাল ১১টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে এবং দুপুর ১২ টা থেকে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।মুষলধারে বৃষ্টিতে ভিজেই আন্দোলন চালিয়ে যান এবং কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

 

বিএম কলেজের আন্দোলনরত শিক্ষার্থী মজিবুল হক, সাবিহা ইসলাম, ইশরাত জাহান ও সাব্বির হোসেন বলেন- পড়ালেখা শেষে চাকরি করতে গিয়ে মেধা নয় কোটার ফাঁদে পড়তে হবে এটা কোনো মতেই মেনে নেওয়া যায় না। একটি দেশের ৫৬ শতাংশ কোটায় চাকরি পৃথিবীর কোথাও হয় না। কোটা পদ্ধতি বহাল রেখে শিক্ষিত মেধাবী যুবকদের কটাক্ষ করছে সরকার। আমরা এর বিরুদ্ধে দুর্বার আন্দোলন চালিয়ে যাব।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থী অপর্ণা আক্তার বলেন, মেধার ভিত্তিতে কর্মসংস্থানের ব্যবস্থা না করে রাষ্ট্র নাগরিকদের সাথে বৈষম্যমূলক আচরণ করছে। আমরা চাই মেধার ভিত্তিতে এবং যোগ্যতার চাকরি হোক সর্বত্র। এজন্য দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন আন্দোলনকারীরা।

 

বরিশাল মেট্রোপলিটন পুলিশের এয়ারপোর্ট থানার পরিদর্শক (তদন্ত) লোকমান হোসেন জানান। শিক্ষার্থীরা দাবি আদায়ে সড়ক অবরোধ করেছে, তাদের কে সড়ক ছাড়ার জন্য অনুরোধ করার পর ১০-১৫ মিনিট পর অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরে যায়। এবং অবরোধ তুলে নেয়ার পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.