Take a fresh look at your lifestyle.

বরিশালে ওয়াশ মার্কেট সিস্টেম উন্নয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত

১২

স্টাফ রিপোর্টার : বরিশাল সদর উপজেলায় ওয়াটার এ্যান্ড স্যানিটেশন হাইজীন (ওয়াশ) মার্কেট সিস্টেম উন্নয়নে পাবলিক-প্রাইভেট সংযোগ স্থাপন বিযয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১০ টায় বরিশাল সদর উপজলো পরিষদ সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

ইউএসএআইডি এর অর্থায়নে এ্যাবট অ্যাসোশিয়েটস ও আইডিই বাংলাদেশ কর্তৃক যৌথ পরচিালনায় ফিড দ্য ফিউচার বাংলাদেশ নিউট্রিশন আ্যক্টিভিটি প্রকল্পকে জোরদার করার লক্ষ্যে নিরাপদ পানি, উন্নত স্যানিটেশন এবং স্বাস্থ্যাভ্যাস চর্চা প্রকল্পটি বর্তমানে দেশের ৪৭ উপজেলার মধ্যে বরিশাল জেলার- বরিশাল সদর, বাবুগঞ্জ ও বাকেরগঞ্জ উপজেলায় পরিচালিত হচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহাবুব উল্লাহ মজুমদার।

বিশেষ অতিথি ছিলেন বরিশাল সদর উপজেলার ৫ কর্মকর্তা। ডিপিএইচই’র এ.ই মো: আবু সালেহ, উপজেলা রুরাল ডেভেলপমেন্ট অফিসার মো. বাবুল গাজী, উপজেলা প্রজেক্ট ইম্প্লেমেন্টেশন অফিসার আহসান হাবিব, উপজেলা ফ্যামিলি প্লানিং অফিসার মো: মাহাদি হাসান ও উপজেলা ফিসারিচ অফিসার মো: জামাল হোসাইন।

অতিথিরা বলেছেন, স্যানিটেশনের ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় সাফল্যের সঙ্গে এমডিজি অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ সরকার স্যানিটেশনের ক্ষেত্রে এসডিজি অর্জনে বদ্ধপরিকর এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের এই বৃহত্তর লক্ষ্যকে সহযোগিতা করতে স্যানিটারি পণ্য উৎপাদনকারী, স্যানিটেশন ব্যবসায়ীদের উন্নত প্রযুক্তি এবং টেকসই পণ্য বানানোর ওপর প্রশিক্ষণ দিয়ে দক্ষ করতে হবে।

স্যানিটেশনের লক্ষ্যমাত্রা অর্জনে সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য আকর্ষণীয় ও কার্যকর যোগাযোগ ও প্রচারকৌশলের ওপর জোর দিতে হবে। বিশেষ করে বর্তমান সময়ের উপযোগী স্লোগান, বার্তা, ইত্যাদি তৈরি এবং প্রচার প্রচারণ করে দেশের জনগনকে সচেতন করে তুলতে হবে।

উক্ত অনুষ্ঠানে আইডিই বাংলাদেশ এর মার্কেট ডেভেলপমেন্ট অফিসার মো: রিয়াজুল হক সবুজ উপস্থিত সকলের সামনে প্রকল্প পরিচিতি ও ওয়াশ মার্কেট সিস্টেম উন্নয়ন বিষয়ক পাবলিক – প্রাইভেট লিংকেজের গুরুত্ব বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন এ্যাবট অ্যাসোশিয়েটস এর মিল কো-অর্ডিনেটর মো: মিজানুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন একাধিক সরকারী-বেসরকারী কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান ও নারী-পুরুষ ইউপি সদস্য, এনজিও প্রতিনিধি, স্যানিটেশন ব্যবসায়ী, আরএফএল এর বরিশাল জোনাল ম্যানেজার ও সাংবাদিক। অনুষ্ঠানটি উপস্থাপন করেছেন মো: আজমত আলী। ওয়াটার এ্যান্ড স্যানিটেশন হাইজীন অর্থ জল এবং স্যানিটেশন স্বাস্থ্যবিধি।

Leave A Reply

Your email address will not be published.